ঢাকা, বুধবার, ৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

বৃষ্টি ও তাপদাহ নিয়ে যা জানাল আবহাওয়া অধিদপ্তর

২০২৪ এপ্রিল ২৭ ১৪:২৮:১০
বৃষ্টি ও তাপদাহ নিয়ে যা জানাল আবহাওয়া অধিদপ্তর

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দেশজুড়ে চলমান মাঝারী থেকে তীব্র তাপপ্রবাহ আরও দুদিনের বেশি সময় থাকতে পারে। এরপর থেকে ধীরে ধীরে কিছুটা তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে।

শনিবার (২৭ এপ্রিল) আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ স্বাক্ষরিত এক পূর্বাভাসে এই তথ্য জানানো হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, চুয়াডাঙ্গা ও পাবনা জেলাসমূহের ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ এবং টাঙ্গাইল, বগুড়া, বাগেরহাট, যশোর ও কুষ্টিয়া জেলাসমূহের ওপর দিয়ে বইছে তীব্র তাপপ্রবাহ।

পূর্বাভাসে বলা হয়, মৌলভীবাজার, রাঙামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দবারবান জেলাসহ রংপুর, ময়মনসিংহ ও বরিশাল বিভাগসহ ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের ওপর দিয়ে বইছে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

শনিবার সারা দেশে দিনের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। তবে রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে বাড়তে পারে গরমের অস্বস্তি।

এই সময়ে চট্টগ্রাম ও সিলেটের দু’এক বিভাগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে হতে পারে শিলা বৃষ্টিও।

আগামীকাল রোববারও সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। বিরাজমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। তবে আগামী সোমবার সকাল ৯টার পর থেকে সারা দেশে দিনের তাপমাত্রা কমতে পারে।

বর্ধিত পাঁচ দিনের পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, এই সময়ের শেষ দিকে দেশের উত্তরপূর্বাঞ্চল ও দক্ষিণপূর্বাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

গত ২৪ ঘণ্টায় (শনিবার সকাল ৬টা পর্যন্ত) দেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এই সময়ে রাজধানী ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

মার্কেট আওয়ার/তারিকুল

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে