ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ফ্লোর প্রাইস উঠলেও দর কমবে না ৪৪ প্রতিষ্ঠানের

২০২২ ডিসেম্বর ২২ ০৯:৪৪:০১
ফ্লোর প্রাইস উঠলেও দর কমবে না ৪৪ প্রতিষ্ঠানের

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত ১৬৯টি প্রতিষ্ঠানের উপর থেকে ফ্লোর প্রাইস প্রত্যাহার করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আসলে প্রত্যাহার করা প্রতিষ্ঠানের সংখ্যা হবে ১৬৮টি। কারণ ৩০ নম্বরের পরে ৩১ নম্বরের কোম্পানি উল্লেখ করা হয়নি। অর্থাৎ ৩০ নম্বর ও ৩২ নম্বরের মাঝখানে কোনো কোম্পানি নেই। ফলে ফ্লোর প্রাইস প্রত্যাহার করা কোম্পানি দাঁড়াবে ১৬৮টিতে। এ ১৬৮টি প্রতিষ্ঠানের শেয়ারদর সর্বোচ্চ ১ শতাংশ কমতে পারবে।

কিন্তু বিএসইসির শর্ত অনুসারে ১ শতাংশের বেশি ১৬৮টি কোম্পানির শেয়ারদর কমার সুযোগ থাকলেও ১ শতাংশ দর কমতে পারবে না ৪৪টি প্রতিষ্ঠানের। কারণ প্রতিষ্ঠানগুলোর দর ১ শতাংশ কমলে তা ১০ পয়সার কম হয়। কিন্তু সিকিউরিটিজ আইন অনুযায়ী লেনদেনের ক্ষেত্রে কমপক্ষে ১০ পয়সা কমা বা বাড়ার নিয়ম চালু রয়েছে।

১৬৯ কোম্পানির তালিকা দেখতে এখানে ক্লিক করুন

দর কমতে পারবে না এমন ৪৪টি প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে: জনতা ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, এবিবি ফাস্ট মিউচ্যুয়াল ফান্ড, এআইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, এশিয়ান টাইগার গ্রোথ ফান্ড, বিডি সার্ভিস, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স, ডিবিএইচ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ডেল্টা স্পিনিং, ইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ড, ইভিন্স টেক্সটাই, এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ফ্যামিলি টেক্সটাইল, ফারইস্ট ফাইন্যান্স, গ্রীণ ডেল্টা মিউচ্যুয়াল ফান্ড, আইসিবি থার্ড মিউচ্যুয়াল ফান্ড, আইসিবি অগ্রণী ফার্স্ট,আইসিবি এএমসিএল সেকেন্ড, আইসিবি ইমপ্লোয়ার প্রভিডেন্ড ফান্ড, আইসিবি সোনালী ফার্স্ট, আইএফআইসি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, আইএফআইএল ইসলামি ফার্স্ট, ইন্টারন্যাশনাল লিজিং, খুলনা পেপার অ্যান্ড প্যাকেজিং, এলআর গ্লোবাল ফার্স্ট, এমবিএল ফার্স্ট, এনসিসি ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, নূরানী ডাইং, পিএইচপি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, পিপল লিজিং, পপুলার ফাস্ট মিউচ্যুয়াল ফান্ড, প্রিমিয়ার লিজিং, প্রাইম ব্যাংক ফার্স্ট আইসিবি এমএমসিএল মিউচ্যুয়াল ফান্ড, রিজেন্ট টেক্সটাইল, এসইএমএল গ্রোথ ফান্ড, এসইএমএল আইবিবিএল শরীয়াহ ফান্ড, এসইএমএল লেকচার ইক্যুইটি ফান্ড, ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, তুংহাই নিটিং, ইউনিয়ন ক্যাপিটাল, ভ্যানগার্ড এএমএল বিডি মিউচ্যুয়াল ফান্ড, ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যালেন্স ফান্ড, জাহিন টেক্সটাইল এবং ফাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টম্যান্ট লিমিটেড।

আলোচ্য প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিট দর ১০ টাকার নিচে। যে কারণে ফ্লোর প্রাইস প্রত্যাহারের আদেশ প্রতিষ্ঠানগুলোর উপর অকার্যকর।

আলম/

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে