ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

মুভিং এভারেজে রোববারের বাই সিগনালের শেয়ার

২০২২ ডিসেম্বর ১০ ১৪:২০:১১
মুভিং এভারেজে রোববারের বাই সিগনালের শেয়ার

মার্কেট আওয়ার ডেস্ক: শেয়ারবাজারে বিনিয়োগ উপযোগী শেয়ার কিংবা ঝুঁকিপূর্ণ শেয়ার নির্বাচনের ক্ষেত্রে বিশ্বব্যাপী বিনিয়োগকারীরা বিভিন্ন নির্দেশক (Indicator) ব্যবহার করে থাকেন। এর মধ্যে রয়েছে ট্যাকনিক্যাল ইনডিকেটর (Technical Indicator) ও ফান্ডমেন্টাল ইনডিকেটর (Fundamental Indecator)।

টেকনিক্যাল ইনডিকেটরের মধ্যে Moving Average Indecator (মুভিং এভারেজ নির্দেশক) হলো সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি টেকনিক্যাল অ্যানালাইসিস। এটিকে টেকনিক্যাল এনালাইসিসের প্রাণ বলা হয়।

Moving Average Indecator দুটি লাইন বা স্পীড রয়েছে। একটি হলো Faster Line। অন্যটি হলো Slower Line। যখন মার্কেটে নতুন কোনো ট্রেন্ড তৈরি হয় তখন Faster Line বা নীল লাইন সবার আগে মুভ করে এবং সে Slower Line বা লাল লাইনকে ক্রস করে যায়। যখনি ইনডিকেটরে কোনো ক্রসওভার দেখা যায়. তখনি আমরা বুঝতে পারি যে মার্কেটে নতুন ট্রেন্ড তৈরি হতে যাচ্ছে।

Moving Average চার্টে যখন Faster Line (নীল) তার নিচের Slower Line (লাল) কে ক্রস করে নিচে নেমে যায়, তখন এটি Sell Trend এর সংকেত দেয়। আর যদি Faster Line (নীল) যদি Slower Line (লাল) কে ক্রস করে উপরে উঠে যায়, তখন এটি Buy Trend এর সংকেত দেয়। এর কারণ হলো, যখন দুটি লাইন একটি আরেকটিকে ক্রস করে, তখন তার ভ্যালু শুন্য (0) হয়ে যায়। শুন্য থেকে উপরের Trend-কে Buy Trend এবং শুন্য থেকে নিচের Trend-কে Sell Trend বলা হয়।

সতর্কতা: যেকোনো অ্যানালাইসিস কার্যকারিতার অপরিহার্য শর্ত হলো ‘ইতিবাচক বাজার’। যদি বাজার নেতিবাচক হয়, তাহলে বেশিরভাগ ক্ষেত্রেই টেকনিক্যাল অ্যানালাইসিস অকার্যকর হয়ে পড়ে। তবে যেকোনো শেয়ার কেনার ক্ষেত্রে সাম্প্রতিক সময়ে শেয়ারটির লেনদেনের ভলিউম এবং দামের মুভমেন্ট অবশ্যই সক্রিয় বিবেচনায় নিতে হবে।

বৃহস্পতিবার (০৮ ডিসেম্বর) লেনদেন শেষে Moving Average-14 অনুযায়ী ২টি কোম্পানির শেয়ারে Buy Signal পাওয়া গেছে। কোম্পানিগুলো হলো-বেক্সিমকো ফার্মা ও রূপালী লাইফ ইন্সুরেন্স। সূত্র: stocknow

এএসএম/

পাঠকের মতামত:

অ্যানালাইসিস এর সর্বশেষ খবর

অ্যানালাইসিস - এর সব খবর



রে