ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

১৬৯ কোম্পানির ফ্লোর প্রাইস প্রত্যাহার

২০২২ ডিসেম্বর ২১ ১৮:০৮:৪৪
১৬৯ কোম্পানির ফ্লোর প্রাইস প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারের লেনদেন তলানিতে নামায় ১৬৯টি প্রতিষ্ঠানের ফ্লোর প্রাইস প্রত্যাহার করা হয়েছে। সেই সঙ্গে এক দিনে দরপতনের সর্বোচ্চ সীমা নির্ধারণ করা হয়েছে এক শতাংশ। তবে বাড়তে পারবে আগের মতো সর্বোচ্চ ১০ শতাংশ।

আজ বুধবার (২১ ডিসেম্বর) নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির এক আদেশে এ কথা জানানো হয়।

আদেশে জানানো হয়, দরপতনের হারের সীমা কমানো হলেও দর বৃদ্ধির হারের সীমা আগের মতোই এক দিনে সর্বোচ্চ ১০ শতাংশ হবে।

এর আগে গত ৩১ জুলাই শেয়ারবাজারে টানা দরপতন ঠেকাতে দ্বিতীয়বারের মতো সব শেয়ারের সর্বনিম্ন দর বেঁধে দেয় বিএসইসি। করোনার প্রাদুর্ভাবে ২০২০ সালের মার্চেও দরপতন ঠেকাতে একই পদক্ষেপ নেয়া হয়েছিল।

কিন্তু করোনার সময় ফ্লোর প্রাইস শেয়ারবাজারের জন্য ইতিবাচক হলেও এবারের চিত্রটি অন্য রকম। শুরুর দুই মাস বাজারে লেনদেন ও সূচক বাড়লেও তা ভারসাম্যপূর্ণ ছিল না। সর্বোচ্চ ৭০ থেকে ৮০টি কোম্পানির দর বাড়লেও বেশিরভাগ কোম্পানির লেনদেনে ইতিবাচক প্রভাব পড়েনি।

ফ্লোর প্রাইস আরোপের পর প্রথমদিকে এটি টনিকের মতো কাজ করে। এক পর্যায়ে প্রায় সবগুলো প্রতিষ্ঠানের দর ফ্লোর প্রাইস অতিক্রম করে লেনদন হয়। কিন্তু এরপর ধীরে ধীরে ফ্লোর প্রাইসের প্রভাব কমতে থাকে। বিপরীতে বাড়তে থাকে ফ্লোর প্রাইসে লেনদেন হওয়া কোম্পানির সংখ্যা। এখন প্রায় ৩০০ কোম্পানির লেনদেন ফ্লোর প্রাইসে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে। লেনদেনও নেমে এসেছে তিন শ কোটি টাকার ঘরে।

এমতাবস্থায় আজ বুধবার বিএসইসি ১৬৯টি প্রতিষ্ঠানের ফ্লোর প্রাইস প্রত্যাহার করে নিল। প্রতিষ্ঠানগুলোর দর পতন এক দিনে সর্বোচ্চ সীমা নির্ধারণ করা হয়েছে এক শতাংশ। তবে বাড়তে পারবে আগের মতো সর্বোচ্চ ১০ শতাংশ।

১৬৯ কোম্পানির তালিকা দেখতে এখানে ক্লিক করুন

এএসএম/

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে