ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

টেকনিক্যাল অ্যানালাইসিস

কোথা থেকে সাপোর্ট নেবেন পতনের শেয়ার

২০২৪ জানুয়ারি ১২ ১৯:১৭:২২
কোথা থেকে সাপোর্ট নেবেন পতনের শেয়ার

বিদায়ী সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার (১১ জানুয়ারি) শেয়ারবাজারে বড় উত্থান হয়েছে। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে প্রায় সাড়ে ১৬ পয়েন্ট।

কিন্তু এমন উত্থানের বাজারেও লেনদেনে সবচেয়ে সক্রিয় কয়েকটি প্রতিষ্ঠানের উল্টো দৌড় দেখা গেছে। এসব প্রতিষ্ঠানে যাদের বিনিয়োগ রয়েছে তারা বড় লোকসানে পড়েছেন। যে কারণে উত্থানের বাজারেও তাদের মন বেজায় খারাপ।

বৃহস্পতিবার ডিএসইতে অন্তত ৭টি কোম্পানির শেয়ার সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দামে কেনাবেচা হয়েছে। কোম্পানিগুলোর শেয়ার ক্রেতাশুন্যও ছিল। এছাড়া, এদিন ৩ শতাংশের বেশি শেয়ার ও ইউনিট দাম বেড়েছে এমন কোম্পানির সংখ্যা ছিল ২৬টির বেশি।

এমন বুলিশ ট্রেন্ডের বাজারে বিয়ারিশ মুডে ছিল সাম্প্রতিক মন্দা বাজারে যেসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট বিনিয়োগকারীদের আশা দেখিয়েছিল, সেসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বড় আকারে কমেছে। যার মধ্যে সেন্ট্রাল ফার্মার দাম কমেছে ৬.৭০ শতাংশ, খুলনা প্রিন্টিংয়ের ৫.৮৮ শতাংশ, বিডি থাই অ্যালুমিনিয়ামের ৫.৮৭ শতাংশ, আইসিবি এমসিএল গোল্ডেন জুবিলী মিউচ্যুয়াল ফান্ডের ৫.৬৩ শতাংশ, প্যাসেফিক ডেনিমসের ৪.৪৮ শতাংশ, ইভিন্স টেক্সটাইলের৩.৮৫ শতাংশ, অ্যালিম্পিক অ্যাক্সেসরিজের ৩.৭৩ শতাংশ।

এই প্রতিষ্ঠানগুলো মন্দাবাজারেও বিনিয়োগকারীদের আশার আলো দেখিয়েছে। যারা প্রতিষ্ঠানগুলোরে শেয়ার ও ইউনিটে বিনিয়োগ করেছেন, তারা মন্দার শঙ্কার মধ্যেও ভালো মুনাফা তুলেছেন। তবে গত সপ্তাহে বা তার কিছু আগে মুনাফা আশায় যারা প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিটে বিনিয়োগ করেছেন, তারা বড় আকারে লোকসানে রয়েছেন।

এই বিষয়ে টেকনিক্যাল অ্যানালাইসিসের অন্যতম শীর্ষ সাইট এসটিএস স্টক ট্রেড সিক্রেটসের নিচের টেকনিক্যাল অ্যানালাইসিসটি দেখা যেতে পারে।

কোথায় থেকে সাপোর্ট নেবে এসব শেয়ার

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে