ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

শেয়ারবাজারে গ্লোবাল ইসলামী ব্যাংকের রেকর্ড ইতিহাস

২০২২ নভেম্বর ১৬ ১৪:১৯:৪৬
শেয়ারবাজারে গ্লোবাল ইসলামী ব্যাংকের রেকর্ড ইতিহাস

নিজস্ব প্রতিবেদক: নতুন তালিকাভুক্ত কোম্পানি গ্লোবাল ইসলামী ব্যাংক আজ লেনদেনের প্রথম দিনই ফেস ভ্যালুর নিচে ১০ শতাংশ কম দামে লেনদেন করে শেয়ারবাজারে ইতিহাস গড়েছে। এর আগে এভাবে লেনদেনের প্রথমদিন ফেসভ্যালুর নিচে ১০ শতাংশ দাম হারিয়ে কোনো কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে বলে কোনো তথ্য পাওয়া যায়নি।

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৯ টাকা ৮০ পয়সায় লেনদেন শুরু করে। কিন্তু কিছুক্ষণ পরই কোম্পানির কোম্পানিটির শেয়ার সার্কিটে ব্রেকারের সর্বনিম্ন দামে অর্থাৎ ১০ শতাংশ কম দামে ৯ টাকায় নেমে যায়। এ সময়ে লাখ লাখ ক্রেতা শেয়ার বিক্রির করার জন্য মরিয়া হলেও ক্রেতার সমাগম তেমন দেখা যায়নি। ফলে শেষ পর্যন্ত শেয়ারটির দাম সার্টিক ব্রেকারের সর্বনিম্ন দামে ক্রেতাশুন্য থাকে।

কোম্পানিটি আইপিওর মাধ্যমে প্রতিটি ১০ টাকা অভিহিত মূল্যের ৪২ কোটি ৫০ লাখ শেয়ার ইস্যু করে শেয়ারবাজার থেকে ৪২৫ কোটি উত্তোলন করেছে।

তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টম্বর’২২) কোম্পানিটির শেয়ার প্রতি হয়েছে ৬৬ পয়সা, গত বছর একই সময়ে ইপিএস ছিল ৯৪ পয়সা।

তিন প্রান্তিক বা ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২২) শেয়ার প্রতি হয়েছে ১ টাকা ৫৭ পয়সা। আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৯১ পয়সা।

আইপিও পরবর্তী কোম্পানিটির নয় মাসে ইপিএস হয়েছে ৮৬ পয়সা।

৩০ সেপ্টেম্বর, ২০২২ তারিখে শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৬ টাকা ৬১ পয়সা। আইপিও পরবর্তী শেয়ার হিসাবে কোম্পানির (এনএভিপিএস) হয়েছে ১৩ টাকা ৬২ পয়সা।

হাবিব/

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে