ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

দুই কোম্পানির শেয়ারে প্রাতিষ্ঠানিকদের বিশেষ নজর

২০২৩ মে ২৮ ১৮:২৫:৪৩
দুই কোম্পানির শেয়ারে প্রাতিষ্ঠানিকদের বিশেষ নজর

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত সেবা ও আবাসন খাতের দুই কোম্পানির শেয়ারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বিশেষ আগ্রহ দেখা গেছে। যে কারণে কোম্পানি দুটির শেয়ারে তাদের শেয়ার ধারণ বেড়েছে। কোম্পানি দুটি হলো-সামিট অ্যালায়েন্স পোর্ট-সাপোর্ট ও সমরিতা হাসপাতাল লিমিটেড।

তবে খাতটির বাকি দুই কোম্পানির শেয়ার প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বিক্রি করেছে। কোম্পানি দুটি হলো-ইস্টার্ন হাউজিং ও সাইফ পাওয়ার। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।

সামিট এলায়েন্স পোর্ট

ডিএসইর সর্বশেষ তথ্যে দেখা যায়, ৩১ মার্চ, ২০২৩ তারিখে সাপোর্টে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.৮৫ শতাংশ। যা ৩০ এপ্রিল, ২০২৩ তারিখে বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১৪.০৫ শতাংশে। এই সময়ে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার বেড়েছে ১.৩০ শতাংশ। বিপরীতে সাধারণ বিনিয়োগকারীদের শেয়ার ২৪.৩৬ শতাংশ থেকে কমে দাঁড়িয়েছে ২৩.১৭ শতাংশে। কোম্পানিটিতে বিদেশি বিনিয়োগকারীদের শেয়ার রয়েছে ৩.৭৮ শতাংশ।

গত এক বছরে শেয়ারটি সর্বোচ্চ ৪২ টাকায় কেনাবেচা হয়েছে এবং সর্বনিম্ন ২৬ টাকা ৫০ পয়সায় লেনদেন হতে দেখা গেছে। সম্প্রতি কোম্পানিটির শেয়ারের লেনদেন অনেক বেড়েছে।

২০০৮ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত সাপোর্ট প্রতিবছরই বিনিয়োগকারীদের ন্যুনতম ১০ শতাংশ হারে ডিভিডেন্ড দিয়ে আসছে। ২০১০ সালে কোম্পানিটি সর্বোচ্চ ২৫ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিল। গতবছর ২০২২ সালে কোম্পানিটি ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে।

চলতি অর্থবছরের প্রথম তিন প্রান্তিকে তথা ৯ মাসে (জুলাই’২২-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ টাকা ১১ পয়সা। যা আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৯২ পয়সা।

বর্তমানে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ মূল্য রয়েছে ৩৩ টাকা ৯৬ পয়সা।

সর্বশেষ লেনদেনের ভিত্তিতে শেয়ারটি মূল্য আয় অনুপাত (পিই রেশিও) দাঁড়িয়েছে ২০.০৭ পয়েন্টে।

সমরিতাহসপিটাল

ডিএসইর সর্বশেষ তথ্যে দেখা যায়, ৩১ মার্চ, ২০২৩ তারিখে সমরিতা হাসপাতালে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.৯৩ শতাংশ। যা ৩০ এপ্রিল, ২০২৩ তারিখে বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১১.৯৮ শতাংশে। এই সময়ে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার বেড়েছে ৩.২৫ শতাংশ। বিপরীতে সাধারণ বিনিয়োগকারীদের শেয়ার ৪৬.৪২ শতাংশ থেকে কমে দাঁড়িয়েছে ৪৩.১৭ শতাংশে। কোম্পানিটিতে বিদেশি বিনিয়োগকারীদের শেয়ার রয়েছে ০.০১ শতাংশ।

গত এক বছরে শেয়ারটি সর্বোচ্চ ৯৮ টাকায় কেনাবেচা হয়েছে এবং সর্বনিম্ন ৬৪ টাকায় নেমেছে।

১৯৯৭ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত সমরিতা হাসপাতাল প্রতিবছরই বিনিয়োগকারীদের ন্যুনতম ১০ শতাংশ হারে ডিভিডেন্ড দিয়ে আসছে। ২০১৩ সালে কোম্পানিটি সর্বোচ্চ ৩০ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিল। গতবছর ২০২২ সালে কোম্পানিটি ১০ শতাংশ ডিভিডেন্ড দিয়েছে। এরমধ্যে ৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ বোনাস। তবে ২০২০ সালে কোম্পানিটি কোনো ডিভিডেন্ড দিতে পারেনি।

চলতি অর্থবছরের প্রথম তিন প্রান্তিকে তথা ৯ মাসে (জুলাই’২২-মার্চ’২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৪৪ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১ টাকা ২১ পয়সা।

বর্তমানে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ মূল্য রয়েছে ৪৮ টাকা ৮৪ পয়সা।

সর্বশেষ লেনদেনের ভিত্তিতে শেয়ারটির মূল্য আয় অনুপাত (পিই রেশিও) দাঁড়িয়েছে ১৩৬.৫৩ পয়েন্টে।

মার্কেট আওয়ার/হাবিব

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে