ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

শেয়ারবাজারে বেনামে জড়িয়ে যাচ্ছে মালিকপক্ষ: অধ্যাপক আল-আমিন 

২০২২ নভেম্বর ১৪ ১৫:১৫:৩৩
শেয়ারবাজারে বেনামে জড়িয়ে যাচ্ছে মালিকপক্ষ: অধ্যাপক আল-আমিন 

নিজস্ব প্রতিবেদক: আমাদের দেশের শেয়ারবাজারে যারা বিনিয়োগে আছেন, তারা তখনি বিনিয়োগকারী হয়ে উঠেন, যখন স্মার্ট ট্রেডিং করতে পারেন না। যেমন ধরুন এখন যাদের বিনিয়োগ করা শেয়ার ফ্লোর প্রাইসে আছে, তারা নিজেদের বলবেন বিনিয়োগকারী। বর্তমান বাজারে নতুন করে বিনিয়োগে অনেকেই আস্থা পাচ্ছে না, কারণ খুব স্বাভাবিক, শেয়ারবাজার বিষয়ক সব কিছু পজিটিভ থাকা সত্ত্বেও কেন জানি কোন আস্থা নেই কারো।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শেয়ারবাজার বিশ্লেষক অধ্যাপক মো. আল-আমিন এমটাই মন্তব্য করেন। তিনি বলেন, ঐসব শেয়ারে লেনদেন হচ্ছে এবং মূল্য বৃদ্ধি পাচ্ছে, যেসব শেয়ারের পেছনে মালিক পক্ষ বেনামে জড়িত আছেন। তার সাথে কিছু মার্কেট মেকার এবং তাদের কিছু ফলোয়ার। ধীরে ধীরে এসব শেয়ারও একসময় অতি মূল্যায়িত হয়ে যাবে, তখন বাজারের কি হবে?

সত্যিকার অর্থে অর্থনীতির নানা অজুহাত দেখিয়ে দিনের পর দিন বাজার যেদিকে যাচ্ছে, এমন বাজার হওয়ার কোন কারণ আমি দেখছি না। তবে আমরা হুজুগে বাঙালি, কেন কম দামে শেয়ার সেল করে দেই, আবার কেন অধিক দামে শেয়ার বাই করি, নিজেই জানি না।

অধ্যাপক আল-আমিন বলেন, তাই গুজব নির্ভর বিনিয়োগকারী, অপেশাদার প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী যে বাজার উপহার দিচ্ছে, তাতে তাদের উদেশ্য কিছুটা সফল হলেও, দীর্ঘ মেয়াদে নষ্ট হচ্ছে বাজার নিয়ে আস্থা। আর একসময় যখন কাউকে পাওয়া যাবে না তখন কি হবে এই বাজারের?

তাই অনেক বিনিয়োগকারী ভাল আছে, যাদের শেয়ার ফ্লোরে আছে, কারণ আপাতত তাদের আর ক্ষতি বাড়ার সুযোগ নাই। কিন্তু বিপাকে আছে যাদের শেয়ারের মূল্য ফ্লোরের উপরে আছে, তাদের ভেতর শঙ্কা কাজ করতেই পারে, কখন ফ্লোরে ধাবিত হয়। কারণ সামান্য ইপিএস হ্রাস পেলে যেই হারে দাম কমে যাচ্ছে, এটা কতটা স্বাভাবিক??

তাই ভাবতে হবে তাদেরকেই, যাদের বিনিয়োগ করা শেয়ারের দাম ফ্লোর প্রাইসের উপরে আছে, সেই হিসাবে ভাল আছেন তারাই, যাদের শেয়ার ফ্লোরে আছে। তাদের টেনশন নাই দাম কমার। তাহলে এটা কেমন বাজার? সকল অংশীজনের কাছে একটাই সবিনয় প্রশ্ন?

এএসএম/

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে