ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ফ্লোর প্রাইস নিয়ে শক্ত অবস্থানে বিএসইসি

২০২২ নভেম্বর ২৪ ১৮:০৯:২২
ফ্লোর প্রাইস নিয়ে শক্ত অবস্থানে বিএসইসি

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে টানা পতন ঠেকাতে দ্বিতীয় বারের মতো ফ্লোর প্রাইস বেঁধে দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ফ্লোর প্রাইস আরোপের পর বেশিরভাগ কোম্পানির শেয়ারদর ওপরের দিকে উঠলেও এখন ফ্লোর প্রাইসেই লেনদেন হচ্ছে বেশিরভাগ কোম্পানির শেয়ার। প্রতিদিনই বাড়ছে ফ্লোর প্রাইসে নামা কোম্পানির সংখ্যা। এতে করে যেমন কমছে সূচক, একইভাবে কমছে লেনদেনও।

তবে শেয়ারবাজারের এমন অবস্থা নিয়ে মোটেও নিরাশ নয় নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। সংস্থাটির একাধিক সূত্র বলছে, এখান থেকেই ঘুরে দাঁড়াবে শেয়ারবাজার। বাজারের এখন যে পরিস্থিতি, এখানে হারানোর কিছু নেই। এমনটাই মনে করছেন সংস্থাটির নীতি নির্ধারকগণ।

একথা স্বীকার্য যে, বিএসইসি শেয়ারবাজারের পতন ঠেকাতে এবং সাধারণ বিনিয়োগকারীদের রক্ষা করার লক্ষেই ফ্লোর প্রাইস বেঁধে দিয়েছে। এখন যেহেতু বেশিরভাগ কোম্পানির শেয়ারদর ফ্লোর প্রাইসে নেমে এসেছে, তাই এখান থেকে ফ্লোর প্রাইস তুলে দেওয়ার কোন সম্ভাবনা নেই। কারণ এখন ফ্লোর প্রাইস তুলে দিলে বাজার আরও বেশি খারাপ হবে। আর খারাপ সময় ডেকে আনার জন্যতো আর ফ্লোর প্রাইস দেওয়া হয়নি। তাই ফ্লোর প্রাইস তুলে দেওয়া নিয়ে কোনো চিন্তা-ভাবনাই করছে না বিএসইসি।

বিএসইসি বলছেন, এই বাজারে হারানোর কিছু নেই। কারণ বাজারে এখন বিনিয়োগের সময়। এই সময়ে যে বিনিয়োগ করবে, সেই ভালো ব্যবসা করতে পারবে। কারণ এখান থেকে বাজার ঘুরে দাঁড়াবেই। আর বাজার ঘুরে দাঁড়ালেই পর্যায়ক্রমে ফ্লোর প্রাইস তুলে দেওয়া হবে। এর আগে ফ্লোর প্রাইস তুলে দেওয়ার কোনো সম্ভাবনা নেই। তাই ফ্লোর প্রাইস নিয়ে আতঙ্কিত না হওয়ার জন্য পরামর্শ দিচ্ছে নিয়ন্ত্রক সংস্থাটি।

ইসলাম/

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে