ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বন্ডে বিনিয়োগ নিয়ে শেয়ারবাজারে নতুন সমস্যা

২০২২ নভেম্বর ২৭ ২০:১৩:২২
বন্ডে বিনিয়োগ নিয়ে শেয়ারবাজারে নতুন সমস্যা

নিজস্ব প্রতিবেদক: ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বন্ড শেয়ারবাজারের এক্সপোজার বা বিনিয়োগ সীমার বাইরে রাখা হয়েছে। কিন্তু এই নীতি শুধুমাত্র অতালিকাভুক্ত বন্ডের ক্ষেত্রে। বর্তমানে শেয়ারবাজারে অনেকগুলো বন্ডই তালিকাভুক্ত হয়েছে। কিন্তু তালিকাভুক্ত বন্ডে বিনিয়োগ প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগসীমার ভেতরে নাকি বাইরে থাকবে, সে বিষয়ে কোন সুনির্দিষ্ট দিক নির্দেশনা নেই। যে কারণে তালিকাভুক্ত বন্ডে বিনিয়োগ নিয়ে শেয়ারবাজারে নতুন করে সমস্যা তৈরি হয়েছে।

তালিকাভুক্ত বন্ডের বিষয়ে সুনির্দিষ্ট দিক নির্দেশনা না থাকায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে মতানৈক্য রয়েছে। যার কারণে ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলো এখন চাইলেও শেয়ারবাজারে বিনিয়োগ করতে পারছে না। অথবা বিনিয়োগ করলেও তাতে করে আইন অমাণ্য হচ্ছে কি না তা নিয়ে রয়েছে শঙ্কা।

বন্ডগুলো ইস্যু করার সময় বেশিরভাগ ব্যাংকই এই বন্ডগুলোতে বিনিয়োগ করেছে। এই বন্ডগুলোতে বিনিয়োগ করলে রিটার্ণ কম হলেও ঝুঁকি কম। তাই অনেক প্রতিষ্ঠানই শেয়ারবাজারের পাশাপাশি বন্ডে বিনিয়োগ করেছে। কারণ শেয়ারবাজারে বিনিয়োগে লোকসান হলেও বন্ডে বিনিয়োগের ফলে কিছুটা মুনাফা হয়। এতে করে লোকসান কিছুটা লাঘব হয়। তাই প্রতিষ্ঠানগুলো বন্ডে বিনিয়োগ করতে বেশি আগ্রহী।

এখন বন্ডগুলো এক্সপ্রোজার লিমিটেডের ভেতরে থাকলে শেয়ারবাজারে বিনিয়োগের ক্ষেত্রে প্রতিষ্ঠানগুলো বড় সমস্যায় পড়বে। কারণ ব্যাংকগুলো মূলধনের ২৫ শতাংশ শেয়ারবাজার বিনিয়োগ করতে পারবে। কিন্তু বন্ডের মাধ্যমে যদি বেশি বিনিয়োগ হয়ে যায়, তাহলে এই প্রতিষ্ঠানগুলো শেয়ারবাজারে ভালোভাবে সাপোর্ট দিতে পারবে না।

আবার বন্ড যদি বিনিয়োগসীমার বাইরে থাকে, তাহলে ব্যাংকগুলো মূলধনের ২৫ শতাংশই শেয়ারবাজারে বিনিয়োগ করতে পারবে। এতে করে শেয়ারবাজারে তারল্য প্রবাহ বৃদ্ধি পাবে। তাই এখন বন্ডগুলোকে বিনিয়োগসীমার বাইরে রাখার জন্য শেয়ারবাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানগুলোর দাবি উঠেছে।

বিষয়টি শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনও (বিএসইসি) উপলব্ধি করছে। নিয়ন্ত্রক সংস্থা বলছে এক্সপ্রোজার লিমিটের বিষয়টি কেন্দ্রীয় ব্যাংকের সাথে সমন্বয় করে ঠিক করতে হবে। বর্তমান গভর্ণর আসার পর থেকে শেয়ারবাজারের উন্নয়নে অনেক কাজই হয়েছে। বিএসইসি যে সকল বিষয়ে সমস্যা মনে করে সমাধানের জন্য আবেদন করেছে, সেই সকল সমস্যাই সমাধান হয়েছে। তাই নিয়ন্ত্রক সংস্থা আশা করছে, তালিকাভুক্ত বন্ডে বিনিয়োগের বিষয়েও বাংলাদেশ ব্যাংক সহানুভূতির সঙ্গে দেখবে।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, তালিকাভুক্ত বন্ডে বিনিয়োগ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর একটি নতুন সমস্যা। এই সমস্যা বিএসইসির সুদৃষ্টিতে রয়েছে। বিষয়টি নিয়ে বাংলাদেশ ব্যাংকের নীতি নির্ধারকদের সাথে বিএসইসির সংশ্লিষ্ট কমিশনারের আলোচনা হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক শেয়ারবাজার উন্নয়নের জন্য ইতোমধ্যে বেশ কিছু কাজ করেছে। এই বিষয়টিও কেন্দ্রীয় ব্যাংক সুদৃষ্টিতে দেখছে। তাই বিএসইসির চেয়ারম্যানসহ সকল কমিশনারগণই আশা করছেন খুব শীঘ্রই তালিকাভুক্ত বন্ডের ক্ষেত্রে এক্সপ্রোজার লিমিট বিষয়টি সমাধান হবে।

এর আগে, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর শেয়ারবাজারে বিনিয়োগের ক্ষেত্রে কস্ট প্রাইসের (ক্রয়মূল্য) ভিত্তিতে এক্সপোজার লিমিট গণনার বিষয়টি নিষ্পত্তি করেছে কেন্দ্রীয় ব্যাংক। বাজার সংশ্লিষ্টরা আশাবাদী বাংলাদেশ ব্যাংক অন্যান্য বিষয়গুলোর ন্যায় বন্ডের বিনিয়োগও সক্রিয়ভাবে বিবেচনা করবে। অন্যথায় আগের নিস্পত্তি করা ইস্যুগুলোও বিফল হয়ে পড়বে।

আলম/

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে