ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ইন্ট্রাকো শেয়ার কারসাজির তদন্ত প্রতিবেদন বিএসইসি-তে জমা

২০২৩ মে ৩০ ১৯:৪৭:৪৬
ইন্ট্রাকো শেয়ার কারসাজির তদন্ত প্রতিবেদন বিএসইসি-তে জমা

নিজস্ব প্রতিবেদক: গত ডিসেম্বর শেয়ারবাজারে তালিকাভুক্ত ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেডের শেয়ারে অস্বাভাবিক দর বৃদ্ধি ও লেনদেন নজরে এসেছিল নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি)। এরই পরিপ্রেক্ষিতে কোম্পানিটির শেয়ারে কোনো কারসাজি হয়েছে কিনা, তা অনুসন্ধান করতে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে বিএসইসি। সেই সঙ্গে তদন্ত কমিটিকে ৩০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

বিএসইসির তদন্ত কমিটির সদস্যরা হলেন বিএসইসির অতিরিক্ত পরিচালক মোহাম্মদ রকিবুর রহমান ও সহকারী পরিচালক আসমাউল হুসনা এবং ডিএসইর সিনিয়র ম্যানেজার মাহফুজুর রহমান।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম সংবাদ মাধ্যমকে বলেন, ইন্ট্রাকোর শেয়ার নিয়ে বিএসইসি তিন সদস্যের যে তদন্ত কমিটি গঠন করেছে, সেই কমিটি তদন্তের তথ্য বিএসইসির ইনফর্সমেন্ট ডিপার্টমেন্টে জমা দিয়েছে। বিষয়টি এখন ব্যবস্থা গ্রহণের পর্যায়ে রয়েছে।

তথ্য বিশ্লেষণে দেখা যায়, বিএসইসির তদন্ত কমিটি গঠনের পর কোম্পানিটির শেয়ারদর টানা কমতে শুরু করে। ২০ ফেব্রুয়ারির কোম্পানিটির শেয়ার ২৯ টাকায় লেনদেন হয়। কিছুদিন বিরতির পর আবারও কোম্পানিটির শেয়ারদর বাড়তে শুরু করে। আজ মঙ্গলবার (৩০ মে) কোম্পানিটির শেয়ার লেনদেন হয় ৪৬ টাকা ২০ পয়সায়। অর্থাৎ দুই মাসে কোম্পানিটির শেয়ারদর ১৭ টাকা ২০ পয়সা বা ৬০ শতাংশ বেড়েছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, তদন্ত কমিটির প্রতিবেদন প্রকাশ হওয়ার আগেই ফের শেয়ারটি নিয়ে কারসাজি শুরু হয়েছে। তবে পুরনো কারসাজিকারিরা, না নতুন করে কারসাজি চক্র শেয়ারটি নিয়ে মাতামাতি শুরু করেছে, তা খতিয়ে দেখা প্রয়োজন বলে মনে করেন তাঁরা। শেয়ারটিতে বিনিয়োগ করার ক্ষেত্রে বিনিয়োগকারীদের সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন তাঁরা।

মার্কেটে আওয়ার/মামুন

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে