ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

৪ জানুয়ারি অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড চালু

২০২৩ জানুয়ারি ০১ ২৩:৩০:২২
৪ জানুয়ারি অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড চালু

নিজস্ব প্রতিবেদক: প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আগামী ৪ জানুয়ারি চালু হচ্ছে অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড (এটিবি)।

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এটিবি মার্কেট উদ্বোধন করবেন।

বিএসইসি কমিশনার অধ্যাপক শেখ শামসুদ্দিন আহমেদ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এর আগে বিএসইসি ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেটের ১৮টি কোম্পানিকে এটিবিতে স্থানান্তর করার নির্দেশ দিয়েছিল। কিন্তু প্রস্তুত না থাকায় ওটিসির কোনো কোম্পানির শেয়ার এটিবি উদ্বোধনের সময় লেনদেনে অংশ নিচ্ছে না।

তবে ওটিসির বাইরে দুয়েকটি প্রতিষ্ঠানের বন্ড ও শেয়ার নিয়ে আপাতত লেনদেন শুরু করবে অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড। এর মধ্যে লংকাবাংলা সিকিউরিটিজ ১০ শতাংশ শেয়ার ছেড়ে এটিবিতে তালিকাভুক্ত হয়েছে। এছাড়া, প্রাণ অ্যাগ্রোর বন্ড এটিবিতে তালিকাভুক্তির জন্য পাইপলাইনে রয়েছে।

বিএসইসি বলছে, এটিবি গঠন করা হয়েছে মূল বাজারের বিকল্প হিসেবে। সাধারণ বিনিয়োগকারীদের চেয়ে উদ্যোক্তা বা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের গুরুত্ব দেওয়া হয়েছে এই বাজারে। এটিবিতে বিনিয়োগকারী যেকোনো রকম পরিমাণ লেনদেন করতে পারবেন।

সরাসরি তালিকাভুক্তির মতো যেসব কোম্পানি বিকল্প বাজারে তালিকাভুক্ত হবে, সেসব প্রতিষ্ঠানকে ৩০ দিনের মধ্যে ১০ শতাংশ শেয়ার বিক্রি করতে হবে। প্রথম দুই দিন সার্কিট ব্রেকার থাকবে ৪ শতাংশ। কোম্পানি দর বাড়া বা কমার ক্ষেত্রে ৫ শতাংশ নিয়মিত সার্কিট ব্রেকার থাকবে। কারসাজি বন্ধ করতে মার্জিন ঋণ বন্ধ থাকবে এই বাজারে।

সংশ্লিষ্টরা বলছেন, অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড চালু হলে নতুন নতুন প্রডাক্ট আসবে বাজারে। এতে বাজারের বৈচিত্র্য বাড়বে। শেয়ারবাজারে নতুন নতুন বিনিয়োগকারীরা আসবে।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জও (সিএসই) অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড চালু করার জন্য প্রস্তুত আছে। কোনো সিকিউরিটিজ বা বন্ড তালিকাভুক্ত হলেই এটিবি চালু করবে সিএসই।

এএসএম/

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে