ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

শেয়ারবাজারে নতুন দিগন্তের উন্মোচন

২০২২ নভেম্বর ২১ ০৬:৪৩:০৬
শেয়ারবাজারে নতুন দিগন্তের উন্মোচন

নিজস্ব প্রতিবেদক: দেশের দ্বিতীয় শেয়ারবাজার চিটাগং স্টক এক্সচেঞ্জের (সিএসই) এক-চতুর্থাংশ শেয়ার কেনার মধ্য দিয়ে কৌশলগত মালিকানায় এসেছে দেশের অন্যতম শীর্ষস্থানীয় কনগ্লোমারেট বসুন্ধরা গ্রুপ।

রোববার বন্দরনগরী চট্টগ্রামের একটি পাঁচতারকা হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে বসুন্ধরা গ্রুপের প্রতিষ্ঠান এবিজি লিমিটেড ও সিএসইর মধ্যে এ-সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর মধ্য দিয়ে সিএসইর অংশীদার হিসেবে আনুষ্ঠানিক যাত্রা শুরু হলো বসুন্ধরা গ্রুপের।

এবিজি লিমিটেডের পক্ষে এর ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর ও সিএসইর পক্ষে এক্সচেঞ্জটির ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) মো. গোলাম ফারুক চুক্তিতে স্বাক্ষর করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। সম্মানিত অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। এছাড়া, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ও বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহিম।

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী প্রধান অতিথির বক্তৃতায় বলেন, সিএসইর সঙ্গে বসুন্ধরা গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান এবিজি লিমিটেড যুক্ত হওয়ায় বাংলাদেশের শেয়ারবাজারে নতুন দিগন্তের উন্মোচন হবে। বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান বাংলাদেশের অর্থনীতির একজন কিংবদন্তি উদ্যোক্তা। তিনি যে জায়গায় হাত দিয়েছেন, সেখানে নতুন নতুন কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। অর্থনীতি আরো শক্তিশালী হয়েছে।

গেস্ট অব অনার হিসাবে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, বসুন্ধরা গ্রুপ সবসময় সাহসী উদ্যোগ গ্রহণ করে। তারা যে উদ্যোগ গ্রহণ করে পরে তা অন্যরা অনুসরণ করে। সিএসইর সঙ্গে যুক্ত হওয়ার বিষয়টিও তারা চিন্তাভাবনা করেই সিদ্ধান্ত নিয়েছেন। এক্ষেত্রেও বসুন্ধরা সফল হয়ে প্রমাণ করবে তাদের সিদ্ধান্ত সঠিক।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, খাতুনগঞ্জ এবং চট্টগ্রাম বন্দরকেন্দ্রিক দীর্ঘদিনের ঐতিহ্যবাহী ট্রেডিং ব্যবসা সিএসই প্রতিষ্ঠার অনেক আগে থেকে হয়ে আসছে। কিন্তু তা ছিল অনানুষ্ঠানিক। তবে দীর্ঘদিন পরে কমোডিটি এক্সচেঞ্জ চালুর মধ্য দিয়ে সেটি প্রাতিষ্ঠানিক রূপ পেতে যাচ্ছে।

বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, বর্তমান অর্থনীতিকে মুদ্রাবাজার ও শেয়ারবাজার এগিয়ে নিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী বিভিন্ন সময় বিভিন্ন চ্যালেঞ্জের মধ্য দিয়ে অর্থনীতিকে এগিয়ে নিচ্ছেন। করোনা এবং ইউক্রেন-রাশিয়া যুদ্ধের মধ্যেও বিভিন্ন সময় দেশের অর্থনীতিকে নতুন নতুন পণ্য ও কৌশল দিয়ে প্রবৃদ্ধি ঠিকই ধরে রেখেছেন।

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, বাংলাদেশে বসুন্ধরা একের পর শিল্পপ্রতিষ্ঠান গড়ে তুলছে। তারা সিএসইর সঙ্গে যুক্ত হওয়ায় শেয়ারবাজার আরও সমৃদ্ধ হবে।

বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান বলেন, বসুন্ধরা গ্রুপ দেশের উন্নয়নে সব সময় সাহসী পদক্ষেপ নেয়। সিএসই-তে যোগদানও একটি সাহসী পদক্ষেপ। তিনি বলেন, আমরা ইউরোপ, আমেরিকা থেকে সব নিয়ে আসব। এর বাস্তবায়ন বাংলাদেশে বৈপ্লবিক পরিবর্তন আনবে।

অনুষ্ঠানের সভাপতি সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহিম উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, চিটাগাং স্টক এক্সচেঞ্জের জন্য এ দিনটি অত্যন্ত গৌরবের। এর মাধ্যমে সিএসই আরও সামনে যাওয়ার অনুপ্রেরণা পাবে।

এএসএম/

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে