ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

শীর্ষ ৮ কোম্পানির শেয়ার ছেড়েছেন  বিনিয়োগকারীরা

২০২২ নভেম্বর ১৯ ০৯:১০:২২
শীর্ষ ৮ কোম্পানির শেয়ার ছেড়েছেন  বিনিয়োগকারীরা

নিজস্ব প্রতিবেদক: প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহজুড়ে (১৩-১৭ নভেম্বর) শীর্ষ লেনদেনের ১০ কোম্পানি হলো- জেনেক্স ইনফোসিস, ওরিয়ন ফার্মা, বসুন্ধরা পেপার, নাভানা ফার্মা, ইস্টার্ন হাউজিং, সামিট এলায়েন্স পোর্ট, সী পার্ল হোটেল, আমরা নেটওয়ার্ক, বেক্সিমকো লিমিটেড এবং বাংলাদেশ শিপিং কর্পোরেশন।

নিজস্ব প্রতিবেদক: প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহজুড়ে (১৩-১৭ নভেম্বর) শীর্ষ লেনদেনের তালিকায় ১০ কোম্পানির মধ্যে ৭ কোম্পানির শেয়ার দাম কমেছে। কোম্পানিগুলো হলো- জেনেক্স ইনফোসিস, ওরিয়ন ফার্মা, বসুন্ধরা পেপার, নাভানা ফার্মা, ইস্টার্ন হাউজিং, সামিট এলায়েন্স পোর্ট, বেক্সিমকো লিমিটেড এবং বাংলাদেশ শিপিং কর্পোরেশন। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জেনেক্স ইনফোসিস

ডিএসইতে বিদায়ী সপ্তাহে শীর্ষ লেনদেনের তালিকায় শীর্ষস্থান দখল করেছে জেনেক্স ইনফোসিস। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৩ কোটি ১৩ লাখ ৬ হাজার ২৮৫টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৩৩১ কোটি ৮৪ লাখ ৭৩ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ১০.৯৯ শতাংশ। সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১১২ টাকা ৭০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১০৯ টাকা ৩০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৩ টাকা ৪০ পয়সা বা ৩.০২ শতাংশ।

ওরিয়ন ফার্মা

ডিএসইতে শীর্ষ লেনদেন তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ওরিয়ন ফার্মা। সপ্তাহজুড়ে কোম্পানিটির ২ কোটি ২৯ লাখ ২০ হাজার ২৩১টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ২৩৫ কোটি ৭৯ লাখ ৬৫ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ৭.৮১ শতাংশ। সপ্তাহজুড়ের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১২৫ টাকা ৭০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৯৩ টাকা ৪০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৩২ টাকা ৩০ পয়সা বা ২৫.৭০ শতাংশ।

বসুন্ধরা পেপার

শীর্ষ লেনদেন তালিকায় তৃতীয় স্থানে রয়েছে বসুন্ধরা পেপার। সপ্তাহজুড়ে কোম্পানিটির ১ কোটি ৪৩ লাখ ৩৫ হাজার ২০৮টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৫৩ কোটি ৪৩ লাখ ৪৪ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ৫.০৮ শতাংশ। সপ্তাহজুড়ের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১১৭ টাকা ৯০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১০৭ টাকা ৬০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ১০ টাকা ৩০ পয়সা বা ৮.৭৪ শতাংশ।

নাভানা ফার্মা

শীর্ষ লেনদেন তালিকায় চতুর্থ স্থান দখল করেছে নাভানা ফার্মা। সপ্তাহজুড়ে কোম্পানিটির ১ কোটি ৩১ লাখ ১৮ হাজার ৩৭১টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৩০ কোটি ৭৮ লাখ ৪৫ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ৪.৩৩ শতাংশ। সপ্তাহজুড়ের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১১৭ টাকা ৪০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১০১ টাকা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ১৬ টাকা ৪০ পয়সা বা ১৩.৯৭ শতাংশ।

ইস্টার্ন হাউজিং

শীর্ষ লেনদেনের পঞ্চম স্থানে থাকা ইস্টার্ন হাউজিংয়ের শেয়ার সপ্তাহজুড়ে ১ কোটি ২ লাখ ৯৩ হাজার ১৫১টি লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১০৫ কোটি ৯৬ লাখ ৭৩ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ৩.৫১ শতাংশ। সপ্তাহজুড়ের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১২১ টাকা ২০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৯৩ টাকা ৩০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ২৭ টাকা ৯০ পয়সা বা ২৩.০২ শতাংশ।

সামিট এলায়েন্স পোর্ট

শীর্ষ লেনদেন তালিকার ষষ্ঠ স্থানে রয়েছে সামিট এলায়েন্স পোর্ট। সপ্তাহজুড়ে কোম্পানিটির ২ কোটি ৭৪ লাখ ২৭ হাজার ৮৩৩টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১০২ কোটি ৭১ লাখ ১১ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ৩.৪০ শতাংশ। সপ্তাহজুড়ের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৩৮ টাকা ২০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৩৫ টাকা ৭০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ২ টাকা ৫০ পয়সা বা ৬.৫৪ শতাংশ।

বাংলাদেশ শিপিং কর্পোরেশন

শীর্ষ লেনদেন তালিকার দশম স্থানে রয়েছে বাংলাদেশ শিপিং কর্পোরেশন। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৫৪ লাখ ১৭ হাজার ৮৫৩টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৬৭ কোটি ৯৪ লাখ ৮৩ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ২.২৫ শতাংশ। সপ্তাহজুড়ের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১৪০ টাকা ৭০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১২৩ টাকা ২০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ১৭ টাকা ৫০ পয়সা বা ১২.৪৪ শতাংশ।

বেক্সিমকো লিমিটেড

শীর্ষ লেনদেন তালিকার নবম স্থানে থাকা বেক্সিমকো লিমিটেডের শেয়ার সপ্তাহজুড়ে লেনদেন হয়েছে ৬০ লাখ ৯৭ হাজার ৩৫৯টি। যার বাজার মূল্য ৭০ কোটি ৪৮ লাখ ৫৬ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ২.৩৩ শতাংশ। সপ্তাহজুড়ের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১১৫ টাকা ৬০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১১৫ টাকা ৬০ পয়সা। সপ্তাহের ব্যবধানে দর অপরিবর্তিত রয়েছে।

হাবিব/

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে