ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শেয়ারবাজার নিয়ে বিএসইসির নতুন তিন নির্দেশনা

২০২২ নভেম্বর ১৬ ০৭:৫৩:১৭
শেয়ারবাজার নিয়ে বিএসইসির নতুন তিন নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গত দু’দিনে শেয়ারবাজার নিয়ে তিনটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত জানিয়েছে।

সিদ্ধান্তগুলো হলো-রেকর্ড ডেটের আগে বোনাস শেয়ারের অনুমোদন নেয়া, ব্লক মার্কেটে ফ্লোর প্রাইসের ১০ শতাংশ কম দামে শেয়ার বিক্রি করা এবং শর্তসাপেক্ষে এসএমই মার্কেটে কোম্পানির বোনাস শেয়ার ইস্যু করা।

বোনাস শেয়ারের অনুমোদন

বোনাস শেয়ার ইস্যুর ক্ষেত্রে বার্ষিক সাধারণ সভা বা এজিএমের আগেই নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন নিতে হবে। তারপর এজিএমে শেয়ারহোল্ডারদের অনুমোদন নিয়ে বোনাস শেয়ার বিতরণ করবে কোম্পানিগুলো।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম এ বিষয়ে বলেছেন, ‘যদি কোন কোম্পানি বোনাস শেয়ার ঘোষণা করে তাহলে বার্ষিক সাধারণ সভা বা এজিএমের আগেই নিয়ন্ত্রক সংস্থার কাছে বোনাস শেয়ারের অনুমোদন নিয়ে নিতে হবে।’

বিষয়টি ব্যাখ্যা করে তিনি আরও জানান, ‘আমাদের আগের নিয়ম ছিল, বার্ষিক সাধারণ সভায় বোনাস শেয়ার বা ডিভিডেন্ড অনুমোদন নেওয়ার পর নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের জন্য প্রেরণ করতো। কিন্তু বিষয়টি কোম্পানি আইনের সঙ্গে সাংঘর্ষিক। কারণ কোম্পানি আইন অনুযায়ী শেয়ারহোল্ডাররাই কোম্পানির সব।’

তিনি বলেন, ‘বোর্ড যদি বোনাস শেয়ার ঘোষণা করে তাহলে তারা ঘোষণার পরই বার্ষিক সাধারণ সভার আগে নিয়ন্ত্রক সংস্থার কাছ থেকে অনুমোদন নিতে হবে। যদি কমিশন অনুমোদন দেয় তাহলে শেয়ার হোল্ডাররা বোনাস শেয়ার পাবে। আর যদি কমিশন অনুমোদন না দেয় তাহলে শেয়ার হোল্ডাররা কোনো বোনাস পাবে না।’

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম বিষয়টি নিশ্চিত করে বলেন, যদি কোনো কোম্পানি বোনাস শেয়ার ঘোষণা করে তাহলে রেকর্ড ডেটের আগে নিয়ন্ত্রক সংস্থার কাছে বোনাস শেয়ারের অনুমোদন নিয়ে নিতে হবে।

ফ্লোর প্রাইসের কম দামে শেয়ার বিক্রির অনুমতি

এখন থেকে ব্লক মার্কেটে বিনিয়োগকারীরা ফ্লোর প্রাইস থেকে ১০ শতাংশ কম দামে শেয়ার লেনদেন করতে পারবে।

বর্তমান বাজার পরিস্থিতি বিবেচনা করে এক্সচেঞ্জগুলো ব্লক মার্কেটে গ্রাহকদের ক্ষেত্রে বর্তমানে সার্কিট ব্রেকার সিস্টেম ও ফ্লোর প্রাইস থেকে ১০ শতাংশ পর্যন্ত কম দামে শেয়ার লেনদেন করার অনুমতি দিতে পারবে। এক্ষেত্রে আগের দিনে পাবলিক বা স্পট মার্কেটে লেনদেন শেষে শেয়ারের সর্বশেষ দর থেকে ১০ শতাংশ পর্যন্ত কম দামে শেয়ার বিক্রি করা যাবে।

এসএমই মার্কেটে কোম্পানির বোনাস শেয়ার ইস্যু

এসএমই কোম্পানিগুলো বিএমআরই (ব্যালেন্সিং, মডার্ণাইজেশন, রিহেবিলিটেশন ও এক্সপানশন), সংশ্লিষ্ট নিয়ন্ত্রক সংস্থার নির্দেশনা পরিপালন ও পূণ:বিনিয়োগের জন্য বোনাস শেয়ার ইস্যু করতে পারবে।

তবে এই বোনাস শেয়ার ইস্যুর ক্ষেত্রে মূল্য সংবেদনশীল তথ্য (পিএসআই) প্রকাশ করতে হবে। এক্ষেত্রে বোনাস শেয়ার ইস্যুর কারণ ও উদ্দেশ্য বা ব্যবহার উল্লেখ্য করতে হবে। যা পূঞ্জীভূত মুনাফা থেকে ইস্যু করা যাবে।

তবে ক্যাপিটাল রিজার্ভ বা রিভ্যালুয়েশন রিজার্ভ বা কোন ধরনের আনরিয়েলাইজড গেইন বা কোম্পানি গঠনের আগে কোন আয় করে থাকলে বা পরিশোধিত মূলধন কমিয়ে বা বোনাস পরবর্তী ঋণাত্মক রিটেইন আর্নিংস থেকে বোনাস শেয়ার দেওয়া যাবে না।

এদিকে কমিশনের সম্মতি ছাড়া শেয়ারবাজারে তালিকাভুক্তির ৩ বছরের মধ্যে বা উত্তোলিত অর্থ (আইপিও, রাইট, আরপিও) ব্যবহারের আগে কোন কোম্পানি বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না।

এছাড়া তালিকাভুক্তির তারিখ থেকে ধারাবাহিকভাবে ২ বছর কমপক্ষে ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করতে ব্যর্থ কোম্পানিও কমিশনের সম্মতি ছাড়া বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না।

এমনকি বিএমআরই ছাড়া ১ বছর উৎপাদন বন্ধ থাকা কোন কোম্পানি কমিশনের সম্মতি ছাড়া বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না।

এছাড়া ‘জেড’ ক্যাটাগরি, এসএমই প্লাটফর্ম, ওটিসি ও এটিবিতে (অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড) লেনদেন হওয়া কোম্পানি বিএসইসির সম্মতি ছাড়া বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না।

এএসএম/

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে