ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

গন্তব্যহীন পথে দেশের শেয়ারবাজার!

২০২২ নভেম্বর ১৪ ১৬:৫২:৩৪
গন্তব্যহীন পথে দেশের শেয়ারবাজার!

মার্কেট আওয়ার ডেস্ক: দেশের শেয়ারবাজারে ক্রমাগত পতন হচ্ছে। বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম ফ্লোরে রয়ে গেলেও বাকি কোম্পানিগুলোর শেয়ারের দাম ফ্লোর প্রাইসের উপরে সেগুলোও ক্রমাগত ফ্লোর প্রাইসে ফিরছে।

এতে প্রতিদিনই বাড়ছে ফ্লোর প্রাইসে কোম্পানির সংখ্যা। আর যে হারে ফ্লোর প্রাইসের শেয়ার বাড়ছে, তাতে মনে হচ্ছে কিছুদিন পর সব কোম্পানির শেয়ারই ফ্লোর প্রাইসে চলে আসবে। শেয়ারবাজার কোন দিকে যাচ্ছে? এমন প্রশ্ন পুঁজিবাজার সংশ্লিষ্ট ও বিনিয়োগকারীদের।

বিনিয়োগকারীরা বলছেন, শেয়ারবাজারে ফ্লোর প্রাইস একটি সাময়িক পদক্ষেপ। এই পদক্ষেপ কিছু সময়ের জন্য পতন থামাতে আরোপ করা হয়েছে। কিন্তু ফ্লোর প্রাইস এখন যেন দীর্ঘমেয়াদী পদক্ষেপে রূপ নিয়েছে। যা এখন শেয়ারবাজারের স্টেকহোল্ডারদের গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে।

ফ্লোর প্রাইস কখন প্রত্যাহার করা হবে, নিয়ন্ত্রক বিএসইসি সে সম্পর্কে কোনও সময়সীমা নির্ধারণ করে দেয়নি। ইতোমধ্যে প্রতিষ্ঠানটি জানিয়েছে, ফ্লোর প্রাইস প্রত্যাহার নিয়ে তারা কোনো চিন্তা-ভাবনাও করছে না। বিষয়টিকে শেয়ারবাজার সংশ্লিষ্টরা সঠিকভাবে নিচ্ছে না। তারা বলছেন, বিএসইসি সব কোম্পানির শেয়ারের দাম ফ্লোর প্রাইসে নিয়ে এসে তারপর ব্যবস্থা কী ব্যবস্থা নেবে? কয়েকটি কোম্পানির শেয়ার দিয়ে দীর্ঘমেয়াদে শেয়ারবাজার চলতে পারে না। কারণ সিংহভাগ কোম্পানির শেয়ারেই এখন ফ্লোর প্রাইসে অবস্থান করছে।

এদিকে, যেসব কোম্পানির শেয়ার ফ্লোর প্রাইসের ওপরে লেনদেন হচ্ছিল, সেগুলোও এখন ফ্লোর প্রাইসে টার্ন নিচ্ছে। কারণ এখন শেয়ারবাজারে কেবলই পতনের ধামামা বাজছে। পতনের এই ধামাম অব্যাহত থাকলে আগামী কয়েকদিনের মধ্যে সব কোম্পানির শেয়ারই হয়তো ফ্লোর প্রাইসে গড়াগড়ি খাবে।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে