ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

জেমিনিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১৪.২৮ শতাংশ

২০২৩ জুন ০৪ ১৯:৫২:১৭
জেমিনিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১৪.২৮ শতাংশ

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত নানা কারণে আলোচিত কোম্পানি জেমিনি সী ফুডের শেয়ার নিয়ে কারসাজিকারীরা ফের বেপরোয়া হয়ে উঠেছে।

এর আগেও কারসাজিকারীরা শেয়ারটিকে একটানা দর বাড়িয়ে আকাশের চূড়ায় উঠিয়েছিল। তারপর কিছুদিন বিরতির পর ফের শেয়ারটির দর আকাশচুম্বী করার পাঁয়তারা শুরু করেছে। আজ কোম্পানিটির শেয়ারদর দিনের মধ্যভাগেই বিক্রেতাশুন্য করে রাখে।

এর আগে শেয়ারদর অস্বাভাবাবিক বৃদ্ধি পাওয়ায় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটির এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) জেমিনি সী ফুডের শেয়ার কারসাজির বিষয় তদন্ত করার জন্য ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)-কে নির্দেশ দেয়। তদন্ত প্রক্রিয়ার মধ্যেই শেয়ারটি নিয়ে ফের মাথাছাড়া দিয়েছে কারসাজি চক্রটি।

তদন্ত কমিটি গঠনের পরও একটি দুর্বল কোম্পানির শেয়ার কিভাবে মাথাছাড়া দিয়ে উঠে, তা সাধারণ বিনিয়োগকারীদের মনে প্রশ্ন। এভাবে নিয়ন্ত্রক সংস্থাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে কারসাজিকারীদের বেপরোয়া আচরণ খোদ নিয়ন্ত্রক সংস্থার অস্তিত্বকেই প্রশ্নবিদ্ধ করে তুলেছে।

বাজার বিশ্ষেষণে দেখা যায়, আগের কর্মদিবস বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারদর ছিল ৮১৭ টাকা ৯০ পয়সা। আজ দিনশেষে কোম্পানিটির শেয়ার ক্লোজিং হয়েছে ৮৭২ টাকায় ৭০ পয়সায়। যদিও সার্কিট ব্রেকারে সর্বোচ্চ দর ৮৭৯ টাকা ৩০ পয়সায় শেয়ারটি বিক্রেতাশুন্য ছিল।

গত এক মাসের কোম্পানিটির শেয়ার দর পর্যালোচনা করলে দেখা যায়, গত ৩ মে কোম্পানিটির শেয়ার দর ছিল ৮৭০ টাকা ৫০ পয়সা। আজ দিনশেষে কোম্পানিটির শেয়ার ক্লোজিং হয়েছে ৮৭২ টাকায় ৭০ পয়সায়। এই হিসাবে গত এক মাসে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ২ টাকা ২০ পয়সা বা ০.২৫ শতাংশ।

গত ৩ মে কোম্পানিটির শেয়ারদর ছিল ৩৯৪ টাকা। আজ দিনশেষে কোম্পানিটির শেয়ার ক্লোজিং হয়েছে ৮৭২ টাকায় ৭০ পয়সায়। এই হিসাবে গত এক বছরে কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ৪৭৮ টাকা ৭০ পয়সা বা ১২১.৫ শতাংশ।

কোম্পানিটির ডিভিডেন্ড পর্যালোচনা করলে দেখা যায়, ২০২০ সালে কোম্পানিটি বিনিয়োগকারীদের কোনো ডিভিডেন্ড দেয়নি। ২০২১ সালে ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। সর্বশেষ ২০২২ সালে শেয়ারদর চাঙ্গা হওয়ার পর ১০ শতাংশ ক্যাশ ও ৩০ শতাংশ বোনাস ডিভিডেন্ড দিয়েছে।

সর্বশেষ হিসাব অনুযায়ি, কোম্পানিটির মোট শেয়ার ৬১ লাখ ৫ হাজার ২০৬টি। এরমধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে ৩০.০১ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৪.৬৮ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের কাছে ০.৩৬ শতাংশ এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৫৪.৯৫ শতাংশ শেয়ার।

উল্লেখ্য, গত ৩১ মার্চ, ২০২৩ তারিখে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার ছিল ২৮.৯৪ শতাংশ। যা ৩০ এপ্রিল, ২০২৩ তারিখে কমে দাঁড়িয়েছে ১৪.৬৮ শতাংশে। এপ্রিল মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক শেয়ার কমেছে ১৪.২৮ শতাংশ।

মার্কেট আওয়ার/হাবিব

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে