ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

লেনদেনে গতি ফেরাতে ব্লুচিপ শেয়ারের ফ্লোর উঠানোর দাবি

২০২২ নভেম্বর ২১ ১৬:৪৪:৪৪
লেনদেনে গতি ফেরাতে ব্লুচিপ শেয়ারের ফ্লোর উঠানোর দাবি

নিজস্ব প্রতিবেদক: টানা পতনে দেশের উভয় শেয়ারবাজারেই প্রতিদিনই লেনদেন কমছে। হাতে গোনা কিছু কোম্পানির শেয়ার ফ্লোর প্রাইসের ওপরে লেনদেন হচ্ছিল। সেগুলোও পতনের ধাক্কায় পর্যায়ক্রমে ফ্লোর প্রাইসে ফিরতে শুরু করেছে। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, পতন প্রবণতা এভাবে আরও কিছুদিন অব্যাহত থাকলে সেসব কোম্পানির শেয়ারও ফ্লোরে ফিরে আসবে। তখন হয়তো লেনদেন প্রায় বন্ধও হয়ে যেতে পারে, এমনটাই আশঙ্কা করছেন শেয়ারবাজার বিশ্লেষকরা।

এমন পরিস্থিতিতে মৌলভিত্তির কোম্পানিগুলোর শেয়ার দাম ফ্লোর প্রাইস থেকে তুলে দিলে বাজারে কিছুটা গতি ফিরতে পারে। বাজার বিশ্লেষকরা বলছেন, ডিএসই-৩০ থাকা ফান্ডামেন্টাল কোম্পানিগুলোর বিষয়ে বিএসইসিচিন্তা-ভাবনা করতে পারে।

এ বিষয়ে শেয়ারবাজার বিশ্লেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক আবু আহমেদ বলেন, ফ্লোর প্রাইস তুলে দিয়ে শেয়ারবাজারকে নিজস্ব গতিতে চলতে দেওয়া উচিত। কারণ এভাবে শেয়ারবাজার চলতে পারে না। ক্রমাগত ফ্লোর প্রাইসের কোম্পানিগুলোর সংখ্যা বেড়েই চলেছে।

তিনি বলেন, যদি একবারে সবগুলো কোম্পানির ফ্লোর প্রাইস তুলে দেওয়া সম্ভব না হয় তাহলে ভালো ভালো কোম্পানিগুলোর শেয়ার থেকে ক্রমাগত ফ্লোর প্রাইস তুলে দেওয়া উচিৎ। এতে করে শেয়ারবাজারে লেনদেনের গতি ফিরে আসবে। শেয়ারবাজারে একবার গতি ফিরে এলে সেই গতির সাথে অন্য কোম্পানিগুলোর শেয়ারেও ক্রেতা ফিরতে শুরু করবে বলে মনে করেন তিনি।

অধ্যাপক আবু আহমেদ বলেন, অন্তত পক্ষে শেয়ারবাজারের ভালো কোম্পানি বলে আমরা যে শেয়ারগুলোকে জানি, ডিএসই-৩০ শেয়ারগুলো থেকে ফ্লোর প্রাইস তুলে দেওয়া হোক। এতে করে শেয়ারবাজারে লেনদেনের গতি বৃদ্ধি পাবে।

ইসলাম/

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে