ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সব কোম্পানির ফ্লোর না উঠালে ঠিক হবে না শেয়ারবাজার

২০২২ ডিসেম্বর ২৭ ২০:৪৭:৫০
সব কোম্পানির ফ্লোর না উঠালে ঠিক হবে না শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক: পৃথিবীর কোন দেশেই ফ্লোর প্রাইস নেই। একমাত্র বাংলাদেশেই এটা আবিষ্কার করা হয়েছে। এই ফ্লোর প্রাইসের মাধ্যমে শেয়ারবাজারে গতি বেধে রাখা হয়েছে। এই শেয়ারবাজারকে ঠিক করতে হলে সব কোম্পানির ফ্লোর প্রাইস তুলে দিতে হবে বলে মনে করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও শেয়ারবাজার বিশ্লেষক অধ্যাপক আবু আহমেদ।

তিনি বলেন, ফ্লোর প্রাইসের মাধ্যমে লেনদেনের গতি আটকে রাখা হয়েছে। যার কারণে লেনদেন প্রতিদিনই কমছে। শেয়ারবাজারের লেনদেনে গতি ফেরাতে হলে ফ্লোর প্রাইস তুলে দিতে হবে। ফ্লোর প্রাইস তুলে দিলে প্রতিদিন আগের মতোই ৮শ থেকে হাজার কোটি টাকার লেনদেন হবে।

অধ্যাপক আবু আহমেদ আরও বলেন, অনেক বিনিয়োগকারীদের লোকসানে শেয়ার বিক্রি করতে ইচ্ছুক। কিন্তু ফ্লোরে আটকে থাকার কারণে বিক্রি করতে পারছে না। কারণ মার্জিনের কারণে দিনের পর দিন বিনিয়োগকারীদের পুঁজি কমছে। মার্জিনের চাপ থেকে রক্ষার জন্য হলেও বিনিয়োগকারীরা লোকসানে শেয়ার বিক্রি করতে চায়। কিন্তু এই ফ্লোর প্রাইসের কারণে তা সম্ভব হচ্ছে না।

শেয়ারদর কমার ক্ষেত্রে সার্কিট ব্রেকার এক শতাংশ করা হয়েছে, তা তুলে দিয়ে ৫ শতাংশ করারও পরামর্শ দেন আবু আহমেদ। তিনি বলেন, ফ্লোর প্রাইস তুলে দর কমার ক্ষেত্রে ৫ শতাংশ সার্কিট ব্রেকার দিলে বাজার আপন গতি পাবে। এতে করে লেনদেন বাড়বে। বিনিয়োগকারীরা আটকে থাকা শেয়ার থেকে বের হয়ে অন্য শেয়ারে মুভ করতে পারবে।

আর বিনিয়োগকারীরা যখন অন্য শেয়ারে মুভ করতে পারবে তখন আপনা আপনিই শেয়ারবাজার নিজের গতি ফিরে পাবে। বাজার আবারও স্বাভাবিক হতে শুরু করবে।

ইসলাম/

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে