ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

এসএমইর লেনদেন নিয়ে বিএসইসির আদালত অবমাননা

২০২২ নভেম্বর ১৭ ১২:০৩:৩৪
এসএমইর লেনদেন নিয়ে বিএসইসির আদালত অবমাননা

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গত ২২ সেপ্টেম্বর সর্বশেষ এসএমই প্লাটফর্মের বিনিয়োগের জন্য বিনিয়োগের পরিমাণ নির্ধারণ করে দিয়েছিল। ওই নির্দেশনা অনুযায়ী এসএমইতে বিনিয়োগের ক্ষেত্রে বিনিয়োগকারীদের ৩০ লক্ষ টাকা বিনিয়োগ থাকতে হবে। বিএসইসির এই শর্ত তিন মাসের জন্য স্থগিত করেছে হাইকোর্ট। হাইকোর্টের স্থগিতাদেশ অনুযায়ী বিনিয়োগকারীরা মূল মার্কেটের মতই এসএমই মার্কেটে শেয়ার লেনদেন করতে পারবে। কিন্তু বিএসইসি এসএমই মার্কেটে লেনদেনের নিয়ম আগের মতই বহাল রেখেছে। যা আদালতের স্থগিতাদেশ অমান্য করা হয়েছে বলে মনে করছেন শেয়ারবাজার সংশ্লিষ্টরা।

গতকাল বুধবার (১৬ নভেম্বর) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ স্থগিতাদেশ দেন। ঐদিন বিএসইসির চেয়ারম্যান গণমাধ্যমকে লেনদেনের বিষয়টি পরিষ্কার করে বক্তব্য দেন।

আদালতের আদেশ অনুযায়ী আগামী তিন মাসের জন্য সর্বনিম্ন ৩০ লাখ টাকা বিনিয়োগ শর্ত স্থগিত থাকবে। গত ১৩ নভেম্বর থেকে এটি কার্যকর হবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

আদালতের এই আদেশকে কেন্দ্র করে একটি পক্ষ বলছেন, এখন থেকে সকল বিনিয়োগকারীই এসএমই মার্কেটে লেনদেন করতে পারবেন। তবে বিষয়টি সঠিক নয় বলে গণমাধ্যমকে জানিয়েছেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়েত উল ইসলাম।

বিএসইসির চেয়ারম্যান বলেন, আইনজীবি রিট করার কারণে আদালত ৩০ লাখ টাকার বিনিয়োগের বিষয়টি স্থগিত করেছে। কিন্তু আদেশটি এখনও আমাদের কাছে আসেনি। আদেশটি আমাদের কাছে আসলে আমরা কমিশন মিটিংয়ে এটি নিয়ে আলোচনা করে সিদ্ধান্ত জানাবো। কিন্তু এর আগে যে কোনো বিনিয়োগকারীর এসএমই মার্কেটে লেনদেন করার সুযোগ নেই।

তিনি আরও বলেন, এসএমই মার্কেটে লেনদেন করবে যোগ্য বিনিয়োগকারীরা। এখন হঠাৎ করে সকল বিনিয়োগকারী এই বাজারে বিনিয়োগ করলে যোগ্য বিনিয়োগকারীদের অনেক বেশি ক্ষতি হয়ে যাবে। তাই কাল থেকেই যেকোনো বিনিয়োগকারী এসএমই মার্কেটে বিনিয়োগের যে তথ্য ছড়ানো হচ্ছে, তা কার্যকর হবে না।

বুধবার (১৬ নভেম্বর) এ আদেশের কপি শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে পাঠানো হয়েছে। একইসঙ্গে জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মস অব বাংলাদেশ (আরজেএসসি), ঢাকা স্টক এক্সচেঞ্জ, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ এবং সেন্ট্রাল ডিপোজটরি বাংলাদেশের (সিডিবিএল) কাছেও হাইকোর্টের আদেশের কপি পাঠানো হয়েছে।

এর আগে গত রোববার (১৩ নভেম্বর) রাজধানীর দিলকুশার বাসিন্দা মো. রাজু হাসানের পক্ষে একটি রিট (রিট নম্বর: ১৩৭৪৯) দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবি অ্যাডভোকেট মোস্তফা কামাল।

রিট পিটিশন দায়েরের পর শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে এসএমই মার্কেটে বিনিয়োগসীমার কারণ জানতে চায় হাইকোর্ট। এর প্রেক্ষিতে আজ (১৬ নভেম্বর) তিন মাসের জন্য এসএমইতে ৩০ লাখ টাকা বিনিয়োগের শর্ত স্থগিত করে হাইকোর্ট।

ইসলাম/

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে