ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

বিএসইসির নতুন উদ্যোগে ঘুরে দাঁড়ালো শেয়ারবাজার

২০২৩ জানুয়ারি ০৪ ১৫:৪৪:৩৪
বিএসইসির নতুন উদ্যোগে ঘুরে দাঁড়ালো শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক: সপ্তাহের প্রথম তিন কাযদিবসে শেয়ারবাজারে টানা পতন থাকলেও চতুর্থ কার্যদিবসে বুধবার (০৪ জানুয়ারি) সূচক ও লেনদেনের উত্থান হয়েছে। মন্দা কাটিয় উত্থানে ফেরার পেছনে রয়েছে বিএসইসির নতুন উদ্যোগ। ব্লক মার্কেটে লেনদেনের ক্ষেত্রে নির্দেশনা শিথিল করাই শেয়ারবাজার ঘুড়ে দাঁড়ানোর মূল কারণ বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, বিএসইসির নতুন নির্দেশনা অনুযায়ী ব্লক মার্কেটে দুই তিন লাখ টাকার শেয়ারও বিক্রি করা যাবে। যেখাগে আগে পাঁচ লাখ টাকার কম লেনদেন করা যেত না। বিএসইসির এই উদ্যোগে ক্ষুদ্র বিনিয়োগকারীরা ফ্লোরে আটকে থাকা শেয়ার বিক্রি করে অন্য কোন শেয়ার এন্ট্রি নিতে পারবে। এতে করে বাজারে লেনদেনের পরিমানও বাড়বে।

যেহেতু আমাদের দেশে ৮০ শতাংশই ক্ষুদ্র বিনিয়োগকারীরা। এই সকল বিনিয়োগকারী যদি নিজেদের শেয়ার বিক্রি করে অন্য শেয়ারে এন্ট্রি নেওয়ার সুযোগ পায়, তাহলে লেনদেনের পরিমাণ অনেক বেড়ে যাবে। আর শেয়ারবাজারে লেনদেনের পরিমাণ বৃদ্ধি পেলেই বাজার তার নিজের গতিতে ফিরতে শুরু করবে। যা ইতোমধ্যে লক্ষ্য করা যাচ্ছে বলে মনে করছেন শেয়ারবাজার সংশ্লিষ্টরা।

বুধবারের শেয়ারবাজার পর্যালোচনা:

আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৭.৫৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ২০২.৬২ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩.৬০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪.৬৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৫৫.৮৩ পয়েন্টে এবং দুই হাজার ১৯৬.৮৫ পয়েন্টে।

ডিএসইতে আজ ২৯১ কোটি ১১ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৯২ কোটি ২১ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ১৯৮ কোটি ৯০ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৭টির, শেয়ার দর কমেছে ৯০টির এবং ১৮৮টির শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৪.১৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩১৫.৪১ পয়েন্টে। সিএসইতে আজ ১৮৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৪৮টির দর বেড়েছে, কমেছে ৩৮টির আর ৯৭টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১০ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ারনিউজ, ০৪ জানুয়ারি ২০২২

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে