ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ফ্লোর প্রাইস প্রত্যাহারের কারণ জানালো বিএসইসি

২০২২ ডিসেম্বর ২২ ১৮:৫০:৪৬
ফ্লোর প্রাইস প্রত্যাহারের কারণ জানালো বিএসইসি

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত ১৬৮টি কোম্পানির শেয়ারের ফ্লোর প্রাইস প্রত্যাহার করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মার্কেট ক্যাপিটালাইজেশনকে ভিত্তি ধরে কোম্পানিগুলোর ফ্লোর প্রাইস প্রত্যাহার করা হয়েছে। যে সকল কোম্পানির মার্কেট ক্যাপিটালাইজেশন কম সেসব কোম্পানির ফ্লোর প্রাইস প্রত্যাহার করা হয়েছে।বিএসইসি সূত্র মার্কেট আওয়ারকের এ তথ্য জানিয়েছে।

বিএসইসি বলছে, যেসব কোম্পানি স্বল্প মূলধনী কোম্পানি, কিন্তু মার্কেট ক্যাপিটাইলাইজেশন বেশি, সেসব কোম্পানির ফ্লোর প্রাইস প্রত্যাহার করা হয়নি। কারণ এ কোম্পানিগুলোর শেয়ারদর বাজারের উত্থান পতনে বড় আকারের ভূমিকা রাখে। আর যে কোম্পানিগুলোর ফ্লোর প্রাইস প্রত্যাহার করা হয়েছে, সে কোম্পানিগুলোর মার্কেট ক্যাপিটাইলাইজেশন কম বলে বাজারের উত্থান-পততেন তেমন কোনো ভুমিকা রাখে না।

বিএসইসি বলছে, দীর্ঘদিন যাবত ফ্লোর প্রাইসে আটকে থাকার কারণে বিনিয়োগকারীরা শেয়ারগুলো থেকে কোনো মুভমেন্ট করতে পারছে না। ফ্লোর প্রাইস তুলে দেওয়ার কারণে বিনিয়োগকারীরা আটকে থাকা শেয়ার থেকে বের হয়ে অন্য কোনো শেয়ারে বিনিয়োগ করতে পারবে। এতে করে শেয়ারবাজারে লেনদেন বাড়বে, গতি বাড়বে।

প্রতিষ্ঠানটি মনে করেছে, বাজারে লেনদে বাড়লে বিনিয়োগকারীদের আস্থা বাড়বে। আর আস্থা বাড়লে সাইড লাইনে থাকা বিনিয়োগকারীরাও শেয়ারবাজারে আবার সক্রিয় হবে। এতে করে বাজারে আবারও গতি ফিরে পাবে।

তথ্য বিশ্লেষণে দেখা যায়, যে ১৬৮টি প্রতিষ্ঠানের ফ্লোর প্রাইস প্রত্যাহার করা হয়েছে, সেসব প্রতিষ্ঠানের ২১ ডিসেম্বর ২০২২ তারিখে সর্বোচ্চ বাজার মূলধন রয়েছে ২২২ কোটি টাকা। অর্থাৎ ২২ ডিসেম্বর, ২০২২ তারিখে যেসব কোম্পানির বাজার মূলধন ২২২ কোটি টাকার নিচে রয়েছে, সেসব কোম্পানির ফ্লোর প্রাইস প্রত্যাহার করা হয়েছে।

সলাম/

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে