ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সর্বোচ্চ দরে লংকাবাংলা সিকিউরিটিজের অভিষেক

২০২৩ জানুয়ারি ০৪ ০৯:৪৯:০৬
সর্বোচ্চ দরে লংকাবাংলা সিকিউরিটিজের অভিষেক

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান জনাব শিবলী রুবাইয়াত উল ইসলামঅল্টারনেটিভ ট্রেডিং বোর্ডের (এটিবি) শুভ উদ্বোধন করেছেন। উদ্বোধনীর দিনেই এটিবিতে বোর্ডে নতুন তালিকাভুক্ত লংকাবাংলা সিকিউরিটিজের লেনদেন শুরু হয়েছে।

ডিএসই সূত্র মতে, লেনদেনের প্রথম দিনে সার্কিট ব্রেকারের সর্বোচ্চ সীমা ৪ শতাংশ বেড়ে ১৫ টাকা ৪০ পয়সায় ৫০০টি শেয়ার লেনদেন হয়েছে।

বেলা ১১.৩০ মিনিট পর্যন্ত ২২ লাখ ৬৪ হাজার ৬০৯টি শেয়ারের ক্রেতা থাকলেও কোনো বিক্রেতা নেই।

বিএসইসি চেয়ারম্যান উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বলেন, এটিবির সুফল সামনের দিনগুলোতে পাওয়া যাবে। এই পদ্ধতি আরও ৩০ বছর আগে চালু হওয়া উচিত ছিল। আমাদের বিনিয়োগকারীরা আগে বদ্ধ পরিসরে ছিলো। এক্সিট পদ্ধতি না থাকলে মানুষ বিনিয়োগ করতে চায় না। বিএসইসি ও বাংলাদেশ ব্যাংকের কাছে এখনো অনেক নতুন প্রজেক্টের প্রস্তাব আসে। এতে আইএমএফ ও এডিবি অবাক হচ্ছে।

সভাপতির বক্তব্যে ডিএসইর চেয়ারম্যান ড.ইউনুসুর রহমান বলেন, আগে আমরা এসএমই মার্কেটে ভালো সাড়া পেয়েছি। আজকের এই অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডও ভালো একটি অবস্থানে যাবে। অতীতে পুঁজিবাজারে অবকাঠামো কোনো উন্নতি ছিলো না। তবে বর্তমানে আমরা এদিক থেকে অনেকদূর এগিয়েছি। তাই আমরা সামনের দিকে এগিয়ে যাচ্ছি।

অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডে তালিকাভুক্ত প্রতিটি শেয়ার লেনদেনের পদ্ধতি প্রচলিত পদ্ধতি থেকে কিছুটা ভিন্নতা রয়েছে। এই বোর্ডে তালিকাভুক্ত প্রতিটি সিকিউরিটিজের নিয়মগুলো তুলে ধরা হলো:

১) প্রথম দুই কর্মদিবস ৪ শতাংশ সার্কিট ব্রেকার সীমায় দর বৃদ্ধি বা হ্রাস হতে পারবে।

২) তৃতীয় কর্মদিবসে ঐ সিকিউরিটিজের লেনদেন বন্ধ থাকবে।

৩) চতুর্থ কর্মদিবস থেকে ৫% হারে সার্কিট ব্রেকার সীমা প্রযোজ্য হবে।

ইক্যুইটি সিকিউরিটিজ লেনদেনে মৌলিক পার্থক্য হলো:

১) কোনো বিনিয়োগকারী অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডে তালিকাভুক্ত কোম্পানির শেয়ার ক্রয় করলে ক্রয়কৃত তারিখ থেকে ৯০ দিনের আগে শেয়ার মুনাফায় বিক্রি করলে ঐ বিনিয়োগকারীর মুনাফা বাজেয়াপ্ত করা হবে।

২) অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডের শেয়ার কেনা বেচায় বিনিয়োগকারীরা কোনো মার্জিন সুবিধা পাবেন না বিনিয়োগকারী।

৩) অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডে এ ক্যাটাগরি শেয়ারের সকল সুবিধা প্রযোজ্য হবে অর্থাৎ টি-২ তে শেয়ার ম্যাচিউরড হবে।

৪) মেইন বোর্ডের শেয়ার বিক্রি করে অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড এর শেয়ার ক্রয় করা যাবে। তদ্রূপ অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড এর শেয়ার বিক্রি করেও মেইন বোর্ডের শেয়ার ঐদিনই ক্রয় করতে পারবে অর্থাৎ নেটিং সুবিধা থাকবে।

৫) নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিগুলোর যোগ্যতা প্রকাশ করা হবে। কোয়ার্টারলি অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশিত করার বাধ্যবাদকতা নেই।

নতুন তালিকাভুক্ত লংকাবাংলা সিকিউরিটিজ এর লেনদেন মূল্য নির্ধারিত হয়েছে ১৪ টাকা ৯০ পয়সায়। আগামীকাল ৪ঠা জানুয়ারি ১৪ টাকা ৯০ পয়সায় শেয়ারটির লেনদেন শুরু হবে। ৪ শতাংশ সার্কিট ব্রেকারের নিয়ম অনুযায়ী সর্বোচ্চ এবং সর্বনিম্ন দাম হতে পারবে ১ম ও ২য় কর্মদিবসে।

হাবিব/

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে