ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

পূর্বাভাসের ৫ রাডারের ৪টি মেয়াদোত্তীর্ণ, যা জানাল আবহাওয়া অধিদপ্তর

২০২৪ মে ০৬ ০৯:৩৭:৫২
পূর্বাভাসের ৫ রাডারের ৪টি মেয়াদোত্তীর্ণ, যা জানাল আবহাওয়া অধিদপ্তর

নিজস্ব প্রতিবেদক : রাডার আবহাওয়ার অবস্থা পর্যবেক্ষণ করার জন্য বিশ্বব্যাপী ব্যবহৃত সরঞ্জামগুলির মধ্যে অন্যতম একটি। এটি কমপক্ষে ৬ ঘন্টা আগে বৃষ্টিপাত সহ সঠিক আবহাওয়ার তথ্য সরবরাহ করে।

দেশের আবহাওয়া অধিদপ্তরের ঢাকা, রংপুরসহ ৫টি স্থানে রয়েছে ৫টি রাডার আছে। তবে ঢাকা ছাড়া বাকি চারটি রাডারের মেয়াদ শেষ হয়েছে। স্পেয়ার পার্টস দিয়ে খুড়িয়ে খুড়িয়ে চলছে সেগুলোর কার্যক্রম। বিষয়টি নিশ্চিত করেছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অফিস জানিয়েছে, এসব রাডার দিয়ে আবহাওয়ার পূর্বাভাস দেওয়া হয় না। বিকল্প হিসেবে বাংলাদেশ বিমান বাহিনীর রাডার ব্যবহার করা হচ্ছে। পাশাপাশি বিশ্বের অন্তত তিনটি দেশের স্যাটেলাইটও ব্যবহার করা হচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, স্যাটেলাইট ও রাডার একে অন্যের পরিপূরক হলেও বিকল্প নয়। আবহাওয়ার আপডেট তথ্য পাওয়ার ক্ষেত্রে রাডার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। নিজেদের সামর্থ্য বাড়ানোর জন্য এসব রাডার দ্রুত কার্যকর করতে হবে। জবাবদিহিতা না থাকার কারণে রাডার নিয়ে এমন পরিস্থিতি তৈরি হয়েছে।

প্রধান আবহাওয়াবিদ ড. শামীম হাসান ভুইয়া বলেন, আবহাওয়া বার্তার জন্য জাপানি স্যাটেলাইট, কোরিয়ান এবং চায়না স্যাটেলাইট ব্যবহার করি আমরা।

এছাড়া এয়ার ফোর্সের রাডারের সাহায্যে আবহাওয়া বার্তার কাজগুলো চালানো হচ্ছে। এছাড়া বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণ হলে অনেকটা সক্ষমতা বাড়বে।

তিনি বলেন, নষ্ট হওয়া রাডারগুলো প্রতিস্থাপনে জাইকা অনুদান দিতে অস্বীকৃতি জানানোয় নিজেদের অর্থায়নেই রাডার বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ মুহূর্তে চলছে সম্ভাব্যতা যাচাইয়ের কাজ।

মার্কেট আওয়ার/তারিকুল

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে