ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

পাসপোর্ট অফিস থেকে ফাঁস হচ্ছে আবেদনকারীদের তথ্য

২০২৪ মে ০৭ ০৬:১৩:১৩
পাসপোর্ট অফিস থেকে ফাঁস হচ্ছে আবেদনকারীদের তথ্য

পাসপোর্ট অফিস থেকে ফাঁস হচ্ছে আবেদনকারীদের তথ্য। পাসপোর্ট অফিসের কয়েকজন কর্মকর্তা-কর্মচারী এ চক্রের সঙ্গে জড়িত থাকলেও ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগ (ডিবি) এ বিষয়ে কিছু জানায়নি।

ডিবির কর্মকর্তারা বলছেন, নিয়ম অনুযায়ী আবেদনকারীরা ব্যক্তিগত সব তথ্য দিয়ে অনলাইনে ফরম পূরণ করে অন্য সব কাগজপত্রসহ পাসপোর্ট অফিসে জমা দেন।

অনেকেই পাসপোর্ট অফিসের পাশের কম্পিউটারের দোকান থেকে ফরম পূরণ করেন। অনেকে নিজেরাই ফরম পূরণ করে বা নিজ এলাকা থেকে নিয়ে আসলেও পাসপোর্ট অফিসে গিয়ে কর্মকর্তা, আনসার, পিয়ন, দালালসহ বিভিন্ন লোকের সহায়তা নেন।

পাসপোর্টের আবেদনের পর সবাই পুলিশ ভেরিফিকেশন কল পায়। অনেককে পরিচয় যাচাইয়ের জন্য পুলিশের বিশেষ শাখায় (এসবি) ডাকা হয়। আর এই যাচাই-বাছাইয়ের নামে একটি চক্র ফাঁদ পেতে দীর্ঘদিন ধরে টাকা চুরি করত।

এ চক্রের ৯ সদস্যকে গ্রেফতার করেছে ডিবি। তাদের ভাষ্য, ডাকাত দলের সদস্যরা পাসপোর্ট অফিসের কর্মকর্তা, আনসার এমনকি কম্পিউটারের দোকান থেকে আবেদনকারীদের তথ্য সংগ্রহ করত। পরে নিজেদের এসবি কর্মকর্তা পরিচয় দিয়ে যাচাই-বাছাইয়ের নামে টাকা আত্মসাৎ করে।

গ্রেফতারকৃতরা হলেন- কাজী মোঃ বেলাল হোসেন, জসিম উদ্দিন, আল-আমিন গাজী, হাসান আহমেদ, সোহাগ আলম, হোসেন মোল্লা, নুরুজ্জামান মিয়া, মামুনুর রহমান ও রাসেল ইসলাম।

মিজান/

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে