ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

বিনিয়োগের নতুন সুযোগ সৃষ্টি করবে কমোডিটি এক্সচেঞ্জ

২০২৪ মে ০৭ ২১:১৫:১৯
বিনিয়োগের নতুন সুযোগ সৃষ্টি করবে কমোডিটি এক্সচেঞ্জ

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান ড. আসিফ ইব্রাহিম বলেন, কমোডিটি এক্সচেঞ্জ দেশে নতুন বিনিয়োগের সুযোগ সৃষ্টি করবে। অনেকেই এখানে বিনিয়োগ করতে আসবেন। এর মাধ্যমে সুষম বণ্টন, পণ্যের মান ও ন্যায্য মূল্য নির্ধারণ করা হবে।

কমোডিটি এক্সচেঞ্জের একটি গণমাধ্যমের সঙ্গে আলাপকালে আসিফ ইব্রাহিম এসব কথা বলেন। আলোচনায় অংশ নেন সিএসইর এমডি এম সাইফুর রহমান মজুমদার।

সিএসই চেয়ারম্যান বলেন, কমোডিটি এক্সচেঞ্জ মূলত একটি স্ট্রাকচার্ড প্ল্যাটফর্মে ফিউচার এবং স্পটগুলির মাধ্যমে একটি পণ্যের প্রদর্শনী। এর মাধ্যমে ফিউচার পণ্য বিক্রির নিশ্চয়তা থাকবে।

সবচেয়ে বড় কথা, এতে মূল্য আবিষ্কারের ব্যবস্থা থাকবে। এই বাস্তুতন্ত্রের মাধ্যমে পণ্যের গুণমান নিশ্চিত করা যেতে পারে। বাংলাদেশে যখন এই পণ্য ব্যবস্থা পুরোপুরি বাস্তবায়িত হবে, তখন প্রান্তিক কৃষক, অন্যান্য জনগোষ্ঠী, আমদানিকারক-রপ্তানিকারক-ব্যাংক, সবাই এর সঙ্গে যুক্ত হবে।

তিনি বলেন, শুধু তাই নয়, প্রতিটি পণ্যের জন্য একটি ন্যাশনাল প্রাইস ডিসকভারি মেকানিজম সিস্টেম তৈরি করা হবে। এর একটা বড় অভাব আমরা দেখতে পাচ্ছি। আমি মনে করি পণ্য বিনিময় আমাদের অর্থনীতিতে মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্যে কিছুটা স্বস্তি দিতে পারে।

আসিফ ইব্রাহিম আরও বলেন, স্টক এক্সচেঞ্জের চেয়ে কমোডিটি এক্সচেঞ্জ হচ্ছে প্রাচীনতম ধারণা। বিশ্বে সর্বপ্রথম কমোডিটি এক্সচেঞ্জ প্রতিষ্ঠিত হয়। তারপর লিস্টেডের মাধ্যমে স্টক এক্সচেঞ্জ প্রতিষ্ঠিত হয়। শিকাগো মার্কেন্টাইল এক্সচেঞ্জের মতো পশ্চিমা বিশ্বে কমোডিটি এক্সচেঞ্জগুলি বেশ উন্নত ছিল।

তিনি বলেন যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য বৃহৎ উন্নত অর্থনীতি এবং ইউরোপীয় দেশগুলিতেও পণ্য বিনিময় সুপ্রতিষ্ঠিত। এই যাত্রা প্রথম আমাদের অঞ্চল চীন এবং ভারতে শুরু হয়েছিল এবং তারা ধীরে ধীরে তাদের অর্থনীতিতে খুব সফল প্রভাব দেখতে পাচ্ছে।

আলোচনায় সিএসইর এমডি সাইফুর রহমান মজুমদার বলেন, মূলত যেকোনো স্টক এক্সচেঞ্জকে একটি ইলেকট্রনিক মার্কেটপ্লেস দিতে হবে, যা হস্তান্তর নিয়ন্ত্রক কাঠামো দ্বারা সমর্থিত হবে।

তিনি বলেন, ইক্যুইটি বাজারের নিয়ন্ত্রক চাহিদা হিসাবে, আমরা যখন পণ্য আনব তখন নিয়ন্ত্রক দৃষ্টিকোণ থেকে যেখানে প্রয়োজন সেখানে নিয়ন্ত্রক কাঠামো পুনর্বিন্যাস করব এবং সেই লক্ষ্যে কাজ চলছে। আমরা আশা করি ইক্যুইটি বাজারে আমাদের দীর্ঘ অভিজ্ঞতা পণ্যের বাজার প্রতিষ্ঠায় কাজে লাগবে।

মাসুদ/

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে