ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সিগন্যাল ভুলে এক লাইনে দুটি ট্রেন

২০২৪ মে ০৪ ২২:১০:৩৭
সিগন্যাল ভুলে এক লাইনে দুটি ট্রেন

গাজীপুরে একই লাইনে আসা দুটি ট্রেনের সংঘর্ষের একদিন পর সিরাজগঞ্জেও দুটি ট্রেনের সংঘর্ষ হয়েছে। তবে চালকরা ট্রেন থামিয়ে দেওয়ায় দুর্ঘটনা থেকে রক্ষা পান যাত্রীরা।

শনিবার (০৪ মে) ভোর আড়াইটার দিকে কলকাতা থেকে ঢাকাগামী মৈত্রী এক্সপ্রেস সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতু পশ্চিম স্টেশনের ৫ নম্বর লাইনের সেতুর দিকে আসছিল। একই সময় ঢাকা থেকে রাজশাহীগামী ধূমকেতু এক্সপ্রেস একই লাইন দিয়ে যাচ্ছিল।

এ অবস্থায় দুই ট্রেনের মধ্যে মুখোমুখি সংঘর্ষের আশঙ্কা রয়েছে। তবে ৭৬৯ নং ধূমকেতু এক্সপ্রেসের লোকোমাস্টার মাহিদুল ইসলাম ও সহকারী লোকোমাস্টার হেদায়েতুল্লাহ আলামিন ট্রেন থামায়।

এরপর মৈত্রী এক্সপ্রেসের লোকোমাস্টারও ট্রেন থামিয়ে দেন। দুই ট্রেনের যাত্রীরা রক্ষা পান। বঙ্গবন্ধু সেতু এলাকায় ট্রেনের গতি কম থাকায় চালকদের ভুল সিগন্যাল ধরা পড়তে পারে বলে মনে করছেন রেলওয়ে কর্মকর্তারা।

এর আগের দিন সকাল ১১টার দিকে গাজীপুরের জয়দেবপুর রেলওয়ে জংশন এলাকায় একটি মালবাহী ট্রেনের সঙ্গে যাত্রীবাহী ট্রেনের সংঘর্ষ হয়।

এতে টাঙ্গাইলের যাত্রীবাহী পাঁচটি বগি দুমড়ে মুচড়ে যায়, ট্রেনের দুটি ইঞ্জিনসহ ১০টি বগি লাইনচ্যুত হয়। এতে যাত্রীবাহী ট্রেনের চালকসহ অন্তত চারজন আহত হয়েছেন। এর পরের দিনই সিরাজগঞ্জে ভুল সংকেত দেওয়ার ঘটনা ঘটে।

রেলওয়ের কর্মকর্তারা জানান, বঙ্গবন্ধু সেতু পশ্চিম স্টেশনের ৪ নম্বর লাইনে ধূমকেতু এক্সপ্রেস ট্রেনটি স্টেশনে প্রবেশ করার কথা ছিল। কিন্তু পয়েন্টসম্যান ভুল করে 5 নং লাইনে প্রবেশের সংকেত দিয়েছিলেন।

বঙ্গবন্ধু সেতুতে যাওয়ার আগে ও পরে ট্রেনের গতিবেগ ঘণ্টায় ১৫ থেকে ২০ কিলোমিটার। ফলে বিষয়টি দেখে দুই ট্রেন চালক ট্রেন থামিয়ে দেন।

পরে ধূমকেতু ট্রেনটিকে পিছনের দিকে নিয়ে যাওয়া হয় এবং আবার 4 নম্বর লাইনে সংকেত দেওয়া হয়। এর পরে উভয় ট্রেনই তাদের গন্তব্যের উদ্দেশ্যে রওনা দেয়।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম স্টেশনের ইনচার্জ মনিরুজ্জামান জানান, বঙ্গবন্ধু শেখ মুজিব রেলসেতু প্রকল্পের আওতায় সেখানে নতুন প্লাটফর্ম নির্মাণ করা হয়েছে। নতুন লাইনও বসানো হয়েছে।

রেলের কর্মীদের পাশাপাশি প্রকল্পের কয়েকজন কর্মীকেও সিগন্যালে কাজ করার জন্য নিয়োগ দেওয়া হয়েছে। শুক্রবার ভাড়া করা এক কর্মচারী এই ভুল করেছেন।

রেলওয়ের কর্মীদের সঙ্গে সমন্বয় করে সিগন্যাল ব্যবস্থা চালানোর কথা ছিল। শনিবার প্রকল্পের কর্মীরা ট্রেন দুটিকে সংকেত দেন। অপারেশনটি ভুল পয়েন্টে করা হয়েছিল।

ভুল সিগন্যালের কারণে একই লাইনে দুটি ট্রেন আসে। নিয়ম হলো তারা আমাদের সঙ্গে সমন্বয় করে কাজ করবে। কিন্তু আজ আমার চিন্তা ছিল না।

আওলাদ/

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে