ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

আইএমএফের চাপে কপাল পুড়বে এমপিদের

২০২৪ মে ০৯ ১৫:০৪:১৮
আইএমএফের চাপে কপাল পুড়বে এমপিদের

সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর কোনো শুল্ক ছাড়াই বিদেশ থেকে গাড়ি আমদানি করতে পারবেন এমপিরা। তবে এবার বিধায়কদের এমন সুবিধা বাতিলের কথা ভাবছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআরের কর্মকর্তারা জানান, শুল্ক ছাড়া গাড়ি আমদানির সুবিধা বাতিল করে সংসদ সদস্যদের গাড়ি আমদানিতে ৫ থেকে ২৫ শতাংশ শুল্ক আরোপের পরিকল্পনা করা হচ্ছে।

মূলত আইএমএফের চাপে সংসদ সদস্যদের শুল্কমুক্ত গাড়ি আমদানি সুবিধা দেওয়ার পথে রয়েছে এনবিআর। এনবিআরের সঙ্গে বৈঠকে আইএমএফ প্রতিনিধিরা শুল্কমুক্ত সুবিধা দেওয়ার বিরোধিতা করেন।

এ ছাড়া রাজস্ব ঘাটতি মেটাতে এনবিআরের কী ধরনের প্রস্তুতি বা কৌশল রয়েছে তাও জানতে চান তিনি। এনবিআরের একজন সিনিয়র কর্মকর্তা বলেন, আইএমএফ সাধারণত শুল্কমুক্ত সুবিধার বিরুদ্ধে। তারা চায় সরকারের রাজস্ব আদায় বাড়ানো হোক। এ কারণে তারা অব্যাহতি প্রত্যাহারের পরামর্শ দিয়েছেন। সব দিক বিবেচনায় নিয়ে এমপিদের গাড়ি আমদানিতে তুলনামূলক কম হারে শুল্ক আরোপ করা হতে পারে।

তবে শুল্কমুক্ত গাড়ি আমদানি সুবিধা দেওয়ার বিষয়ে সংসদ সদস্যদের ধারণা শেষ পর্যন্ত ফলপ্রসূ হবে কি না তা নির্ভর করছে দুই বৈঠকের সিদ্ধান্তের ওপর। এর মধ্যে আগামী রোববার অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন এনবিআর চেয়ারম্যান ও বাজেট সংশ্লিষ্টরা।

এরপর ১৪ মে বাজেট নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক রয়েছে। প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর চূড়ান্ত সিদ্ধান্ত আসবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

মিজান/

পাঠকের মতামত:

অর্থনীতি এর সর্বশেষ খবর

অর্থনীতি - এর সব খবর



রে