ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ইন্টারনেট ছাড়াই চলবে গুগল ড্রাইভ

২০২৩ নভেম্বর ১৯ ১৮:০০:০৮
ইন্টারনেট ছাড়াই চলবে গুগল ড্রাইভ

নিজস্ব প্রতিবেদক : অফিস ফাইল বা ব্যক্তিগত কোনো ছবি, ভিডিও ক্লাউডে জমা রাখার অন্যতম একটি প্ল্যাটফর্ম হলো গুগল ক্লাউড। ২০২১ সালে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল অফলাইনে ব্যবহার করার ফিচার চালু করে। তবে এটি ইন্টারনেট কানেকশন ছাড়াও ব্যবহার করা যায়। এর জন্য জানতে হবে কিছু কৌশল।

সর্বপ্রথম ২০১৯ সালে অফলাইন ফিচারের বেটা টেস্টিং শুরু করে গুগল। সেখানে নন-গুগল ফাইল, ব্রাউজার থেকে ইন্টারনেট কানেকশন ছাড়াই ব্যবহারিক পদ্ধতি দেখানো হয়। পরে ২০২১ সালে সব গ্রাহকের জন্যই ফিচারটি উন্মোচিত হয়। ফলে গুগল ড্রাইভে পিডিএফ, ইমেজ ও মাইক্রোসফট অফিস ডকুমেন্ট থাকলেও তা অফলাইনে অ্যাকসেস করা যাবে।

ব্যবহার করবেন যেভাবে-

অফলাইনে ফিচার ব্যবহার করতে গেলে কম্পিউটারে গুগল ড্রাইভ অ্যাপ ইনস্টল করে রাখতে হবে। আর সেই সঙ্গেই অফলাইন অ্যাকসেস মোড ড্রাইভ সেটিংস থেকে অ্যানাবল করে রাখতে হবে। সে জন্য সাপোর্টেড ফাইলের ওপরে রাইট ক্লিক করে ‘অ্যাভেইলেবল অফলাইন’ অপশন অ্যানাবল করে নিতে হবে।

ফিচারটি স্মার্টফোনে ব্যবহারে যা করতে হবে–

প্রথমে গুগল ড্রাইভ অ্যাপে যেতে হবে। দ্বিতীয় ধাপে থ্রি-ডট আইকনে ক্লিক করে সেটিংস অপশনে গিয়ে ‘অফলাইন অ্যাকসেস’ বাটনে ক্লিক করতে হবে। অফলাইন অ্যাকসেস অ্যানাবল করলেই স্মার্টফোনে ফিচারটি সচল হবে।

মার্কেট আওয়ার/তারিকুল

পাঠকের মতামত:

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর



রে