ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

এআই দিয়ে সপ্তাহে ৩ কর্মদিবস সম্ভব

২০২৩ নভেম্বর ২৭ ১০:৫৬:১৬
এআই দিয়ে সপ্তাহে ৩ কর্মদিবস সম্ভব

নিজস্ব প্রতিবেদক : প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস বলেছেন, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) দিয়ে সপ্তাহে তিন কর্মদিবস করা সম্ভব। দক্ষিণ আফ্রিকার কৌতুক অভিনেতা এবং লেখক ট্রেভর নোয়াহ'র হোয়াট নাউ পোডকাস্টকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এমনটি জানান।

বিল গেটসের মতে, এআই মানুষের পরিপূরক হবে না। এটি মানুষের চাকরি কেড়ে নেবে না। তবে চিরতরের জন্য এটিকে পরিবর্তন করে দেবে।

সাক্ষাৎকারে এআই মানুষের চাকরির জন্য হুমকি কি না এমন প্রশ্নের জবাবে বিল গেটস বলেন, এমন এক সময় আসবে যখন হয়তো মানুষকে বেশি পরিশ্রম করতে হবে না। আপনি এমন এক সমাজ হয়তো দেখতে পারবেন যেখানে মানুষ সপ্তাহে তিন দিন কাজ করছে।

মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা মনে করেন, এমন এক সময় আসতে পারে যেখানে মেশিনই সব খাবার এবং জিনিসপত্র তৈরি করে দেবে। বলেন, আমি মনে করি না এআইর এর প্রভাব শিল্প বিপ্লবের মতো নাটকীয় হবে। তবে এটি অবশ্যই পিসি বা ব্যক্তিগত কম্পিউটার প্রবর্তনের মতো বড় ঘটনা হবে।

তিনি বলেন, পিসির ওয়ার্ড প্রসেসিং অ্যাপ্লিকেশনগুলো অফিসের কাজ চিরতরে পরিবর্তন করেছে। এরজন্য নিয়োগদাতা এবং কর্মচারীদের মানিয়ে নিতে হয়েছিল এবং তাঁরা সেটি করেছে।

বিল গেটস এর আগেও তাঁর সাক্ষাৎকার ও ব্লগগুলোতে এআইর ঝুঁকি এবং সুবিধা উভয় নিয়েই কথা বলেছেন। গত জুলাইতে এআইর ঝুঁকি নিয়ে কথা বলেছিলেন গেটস।

মার্কেট আওয়ার/তারিকুল

পাঠকের মতামত:

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর



রে