ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

মোবাইল নম্বর ব্যবহার করে জিমেইল পাসওয়ার্ড ফিরে পাবেন যেভাবে

২০২৩ নভেম্বর ০৪ ১০:১৪:৪৬
মোবাইল নম্বর ব্যবহার করে জিমেইল পাসওয়ার্ড ফিরে পাবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক : স্মার্টফোনে মেইল আইডি ছাড়া প্রায় কোনও কাজই করা সম্ভব নয়। এ ছাড়াও বর্তমানে মেইল আইডি অনলাইনের প্রায় প্রতিটি ক্ষেত্রে ব্যবহার হয়। অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলোতে গুগল অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত করেই নানা অ্যাপ্লিকেশন ব্যবহার করা হয়। আসলে এই জিমেইল নিজেই গুগলের একটি পরিষেবা প্রদানকারী ফিচার।

আমরা ব্যক্তিগত বা অফিসিয়াল কাজে বেশির ভাগ সময়ই জিমেইল ব্যবহার করি। তবে মাঝে মধ্যেই আমরা জিমেইল আইডি নাম, পাসওয়ার্ড ভুলে যাই। জিমেইল একাউন্টের পাসওয়ার্ড ভুলে যাওয়ার সমস্যাটি অনেকেরই হয়ে থাকে। তবে জিমেইল একাউন্ট এর পাসওয়ার্ড ভুলে গেলে পাসওয়ার্ড রিকভার করা যায় খুব সহজেই।

জিমেইল একাউন্ট খোলার সময় আমাদের যে ফোন নাম্বারটা দেওয়া হয় সেটা জিমেইলের প্রাইমারি রিকভারি সিস্টেম হিসেবে যুক্ত হয়। সেই ফোন নাম্বার ব্যবহার করে ইমেইল এর পাওয়ার্ড রিকভার করা সম্ভব।

জেনে নেওয়া যাক রিকভারি মোবাইল নাম্বার ব্যবহার করে জিমেইল পাসওয়ার্ড রিসেট করার পদ্ধতি:

প্রথমেই যেতে হবে নিজের জিমেইল একাউন্টের লগইন পেজে। এবার লগইন পেজ থেকে ফরগট পাসওয়ার্ড এর লিংকে ক্লিক করতে হবে। এবার আপনারা ট্রাই এনাদার ওয়ে নামের লিঙ্ক এর মধ্যে ক্লিক করতে হবে। এবার একাউন্ট রিকভারি নামের একটি পেজ দেখতে পাবেন যেখানে লেখা থাকবে গুগল উইল সেন্ড এ ভেরিফিকেসন কোড টু..... ....xx (আপনার মোবাইল নম্বরের শেষ দুটি সংখ্যা) আপনি যদি টেক্সট অপশনে ক্লিক করে থাকেন তাহলে আপনার নাম্বারে একটি টেক্সট এসএমএস করে ভেরিফিকেসন কোড সেন্ড করা হবে।

আর যদি আপনি কল অপশনে ক্লিক করেন তাহলে গুগল এর তরফ থেকে আপনার মোবাইলে একটি ভয়েস কল যাবে যেটার মাধ্যমে আপনাকে ভেরিফিকেসন কোড টি বলা হবে। এবার, আপনার নিজের মোবাইলে যেই ভেরিফিকেসন কোড গ্রহণ করেছেন সেটাকে একাউন্ট রিকভারি পেজ এর মধ্যে থাকা এন্টার দ্যা কোড বক্সে দিয়ে নেক্সট বাটনে ক্লিক করতে হবে। যদি সঠিক ভাবে ভেরিফিকেসন কোড দিয়ে থাকেন, তাহলে এখন পরের পেজে আপনি নিজের জিমেইল একাউন্টের জন্যে নতুন পাসওয়ার্ড সেট করতে পারবেন।

মনে রাখবেন, নিজের মোবাইল নম্বর এর মাধ্যমে নতুন জিমেইল পাসওয়ার্ড সেট করার ক্ষেত্রে, আপনার গুগল একাউন্টে আগের থেকেই রিকভারি মোবাইল নম্বর দেওয়া থাকতে হবে।

মার্কেট আওয়ার/তারিকুল

পাঠকের মতামত:

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর



রে