ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

অ্যাড ব্লকার বন্ধে কঠোর পদক্ষেপ নিচ্ছে ইউটিউব

২০২৩ নভেম্বর ০৩ ১১:০৫:৪৭
অ্যাড ব্লকার বন্ধে কঠোর পদক্ষেপ নিচ্ছে ইউটিউব

নিজস্ব প্রতিবেদক : আজকাল ইউটিউবে কোনো ভিডিও দেখতে গেলে অ্যাড দেখতে হয় অনেকটা জোরপূর্বক। আর এসব অ্যাড এড়াতে অনেকেই ইউটিউবের সাবস্ক্রিপশন প্ল্যান না কিনে অ্যাড–ব্লকার ব্যবহার করেন। এবার এসব অ্যাড–ব্লকার বন্ধে পদক্ষেপ নিচ্ছে ইউটিউব। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

দ্য ভার্জের প্রতিবেদনে বলা হয়, বিজ্ঞাপনযুক্ত ভিডিও ইউটিউবে ফ্রি দেখা যায়। তবে বিজ্ঞাপন ছাড়া প্ল্যাটফর্মের ভিডিও দেখতে ইউটিউবের সাবস্ক্রিপশন প্ল্যান কিনতে হয়। কিন্তু অনেকেই এই খরচ করতে চান না। এর পরিবর্তে অ্যাড–ব্লকার ব্যবহার করেন।

এই অ্যাড ব্লকিং এক্সটেশনগুলো বন্ধ করার ব্যবস্থা নিয়েছে ইউটিউব। তারা গ্রাহকদের বিজ্ঞাপনযুক্ত ফ্রি ইউটিউব দেখার বা ইউটিউবের সাবস্ক্রিপশন দেখার পরামর্শ দিচ্ছে।

ইউটিউবের কমিউনিকেশন ম্যানেজার ক্রিস্টোফার লটন বলেন, এই পদক্ষেপ একটি ‘বৈশ্বিক প্রচেষ্টা’। এখন অ্যাড ব্লকার ব্যবহার করলে ইউটিউবে ভিডিও বন্ধ হয়ে যাবে। এ বিষয়ে স্ক্রিনে নোটিফিকেশন দেখা যাবে। এই নোটিশে বলা হবে, অ্যাড–ব্লকার ইউটিউবের সেবা পাওয়ার শর্তকে বিঘ্নিত করে। যতক্ষণ না পর্যন্ত ডিভাইস থেকে অ্যাড–ব্লকার বন্ধ করা হচ্ছে, ততক্ষণ প্ল্যাটফর্মটিতে ভিডিও দেখানো বন্ধ থাকবে।

অ্যাড–ব্লকার ব্যবহারকারীদের জন্য ইউটিউব গত জুনে ‘থ্রি স্ট্যাইক’ নীতি পরীক্ষামূলকভাবে চালু করে। বিজ্ঞাপনমুক্ত প্রিমিয়াম সাবস্ক্রিপশনে অনুপ্রাণিত করার জন্য এটি একটি ‘ছোট পরীক্ষা’ বলে ইউটিউব দাবি করে।

মার্কেট আওয়ার/তারিকুল

পাঠকের মতামত:

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর



রে