ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

এবার অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থী বিক্ষোভ

২০২৪ মে ০৩ ১৯:১৭:৪০
এবার অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থী বিক্ষোভ

অস্ট্রেলিয়ার শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোতে শুরু হয়েছে ইসরায়েলবিরোধী আন্দোলন। শুক্রবার ইউনিভার্সিটি অফ সিডনিতে বেশ কয়েকজন শিক্ষার্থী তাঁবু স্থাপন করেছে। এবার তারা যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে চলমান আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন।

আন্দোলনরত শিক্ষার্থীরা ইউনিভার্সিটি অব সিডনি থেকে ইসরায়েলের সঙ্গে যুক্ত সংগঠনগুলোকে অপসারণের দাবি জানায়। বিক্ষোভকারীরা অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ এবং তার সরকারের বিরুদ্ধে স্লোগান দেয়। তাদের দাবি, গাজায় শান্তি ফিরিয়ে আনতে অস্ট্রেলিয়া সরকার যথেষ্ট কাজ করেনি।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, মেলবোর্ন, ক্যানবেরাসহ অস্ট্রেলিয়ার অন্যান্য শহরের বিশ্ববিদ্যালয়গুলোতেও একই ধরনের ক্যাম্প স্থাপন করা হয়েছে।

যদিও পুলিশ মার্কিন ক্যাম্পাস থেকে ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারীদের জোরপূর্বক সরিয়ে দেওয়ার চেষ্টা করেছে, অস্ট্রেলিয়ায় এমন কোনও ঘটনা ঘটেনি।

স্বল্প সংখ্যক পুলিশ শান্তিপূর্ণভাবে বিক্ষোভস্থলে অবস্থান করে। সিডনি বিশ্ববিদ্যালয়ের প্রবেশদ্বারে বেশ কয়েকটি পুলিশের গাড়ি পার্ক করা হয়েছিল, তবে বিক্ষোভে কোনও পুলিশ উপস্থিত ছিল না।

এদিকে বিশ্ববিদ্যালয়গুলোতে অধ্যয়নরত ইহুদি শিক্ষার্থীরা বলেছেন, বিক্ষোভের কারণে তারা নিরাপত্তাহীন বোধ করছেন। তাদের মতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাইরে এ ধরনের আন্দোলন করা উচিত।

সিডনি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর মার্ক স্কট বলেছেন, ইসরায়েল-বিরোধী বিক্ষোভকারীরা ক্যাম্পাসটি আংশিকভাবে দখল করতে পারে। কারণ যুক্তরাষ্ট্রে শিক্ষার্থীদের বিক্ষোভ কখনো সহিংসতা দেখেনি।

গত কয়েক সপ্তাহ ধরে ফিলিস্তিনিপন্থী শিক্ষার্থীরা বিভিন্ন দাবি নিয়ে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করছে। ক্যাম্পাস চত্বরে অস্থায়ী তাঁবু বসিয়ে তাদের আবাসন কার্যক্রম চলছে।

ইতোমধ্যে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, ইতালি ও মিশরের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ইসরায়েলবিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়েছে।

বিক্ষোভকারীদের দাবির মধ্যে রয়েছে মিত্র দেশগুলো থেকে ইসরায়েলকে অস্ত্র সরবরাহ বন্ধ করা, গাজায় স্থায়ী যুদ্ধবিরতি এবং একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ঘোষণা।

মাসুদ/

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে