ঢাকা, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী জিল স্টেইন গ্রেফতার

২০২৪ এপ্রিল ২৯ ০৬:৩৬:১৬
মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী জিল স্টেইন গ্রেফতার

গ্রিন পার্টির প্রেসিডেন্ট প্রার্থী জিল স্টেইনকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। শনিবার (২৭ এপ্রিল) স্থানীয় সময় সেন্ট লুইসের ওয়াশিংটন ইউনিভার্সিটিতে ইসরায়েলি যুদ্ধের বিরুদ্ধে ছাত্রদের বিক্ষোভে তাকে গ্রেফতার করা হয়।

জিল স্টেইনের প্রচারাভিযান দলের একজন মুখপাত্র দেশটির জাতীয় সংবাদ সংস্থা সিএনএনকে বলেছেন, "আমরা এই সময়ে তার বিরুদ্ধে কোনো অভিযোগ সম্পর্কে অবগত নই।"

ইসরায়েলের যুদ্ধে মার্কিন সমর্থন প্রত্যাহারের দাবিতে গত কয়েকদিন ধরে দেশটির বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ করছে হাজার হাজার শিক্ষার্থী।

তারা বিশ্ববিদ্যালয়গুলোতে ক্যাম্প স্থাপন করে অবস্থান কর্মসূচিও শুরু করেছে। বিক্ষোভে অংশ নেওয়া কয়েকশ শিক্ষার্থী ও শিক্ষককে মার্কিন পুলিশ গ্রেপ্তার করেছে।

দেশটির আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে গ্রিন পার্টির প্রার্থী জিল স্টেইন শনিবার ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিক্ষোভে অংশ নেন।

এ সময় সেখান থেকে তাকে আটক করে পুলিশ। তিনি ছাড়াও ওয়াশিংটন ইউনিভার্সিটির আরও অন্তত ৮০ জন ছাত্রকে গ্রেপ্তার করা হয়েছে।

গ্রেপ্তারের আগে সোশ্যাল মিডিয়া এক্স-এ পোস্ট করা একটি রেকর্ড করা ভিডিওতে গ্রিন পার্টির প্রার্থী বলেছেন, "তিনি ছাত্রদের সমর্থনে এবং তাদের সাংবিধানিক অধিকার এবং বাক স্বাধীনতার পক্ষে দাঁড়িয়েছেন।"

"আমরা এখানে সেই ছাত্রদের সাথে লাইনে দাঁড়াতে এসেছি যারা গণতন্ত্রের পক্ষে, মানবাধিকারের জন্য এবং গণহত্যার অবসানের জন্য দাঁড়িয়ে আছে," জিল স্টেইন বলেছেন।

গ্রিন পার্টি প্রার্থীর যোগাযোগের পরিচালক ডেভিড শোয়াব বলেছেন, "শনিবার বিকেলে ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের উত্তেজনাপূর্ণ পরিস্থিতি ছিল।" স্টেইন সেখানে উপস্থিত হয়ে উত্তেজনা কমানোর চেষ্টা করেন।

তিনি বলেন, "কিন্তু পুলিশ বেপরোয়া আচরণ করে। এরপরই সেখানে গ্রেপ্তার শুরু করে।

ডেভিড শোয়াব বলেন, জিল স্টেইন বলেছেন, 'এটা লজ্জাজনক যে একটি বিশ্ববিদ্যালয় প্রশাসন তার নিজের ছাত্রদের বিরুদ্ধে বল প্রয়োগ করছে; যারা শুধুমাত্র শান্তি, মানবাধিকার এবং আমেরিকান জনগণ ঘৃণা করে এমন গণহত্যার অবসানের আহ্বান জানায়।'

আওয়াল/

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে