ঢাকা, রবিবার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১

পঞ্চম দফায় সৌদি যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

২০২৪ এপ্রিল ২৮ ১৫:০১:১০
পঞ্চম দফায় সৌদি যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

সৌদি আরব সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন। কয়েকদিনের সফরে তিনি গাজা যুদ্ধবিরতি এবং বৃহত্তর আঞ্চলিক সংঘাত প্রতিরোধের প্রচেষ্টা নিয়ে আলোচনা করবেন। মার্কিন পররাষ্ট্র দফতর এ তথ্য নিশ্চিত করেছে।

ফরাসি বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে বলেছে, ব্লিঙ্কেন রোববার সৌদি আরবে যাবেন। সম্প্রতি ইরান ও ইসরায়েলের মধ্যে দীর্ঘ ছায়াযুদ্ধের পর তিনি প্রথমবারের মতো ওই অঞ্চলে যাচ্ছেন। এ সফরে তার উপসাগরীয় আরব দেশগুলোর মন্ত্রীদের সঙ্গে দেখা করার কথা রয়েছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, গাজায় যুদ্ধবিরতির চলমান প্রচেষ্টা নিয়ে আলোচনা করবেন ব্লিঙ্কেন। হামাসের হাতে আটক জিম্মিদের মুক্তি নিশ্চিত করার বিষয়েও তিনি আলোচনা করবেন।

তিনি বলেন, বিরোধ না ছড়ানোর ওপর গুরুত্বারোপ করবেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি এ অঞ্চলে স্থায়ী শান্তি ও নিরাপত্তা অর্জনে চলমান প্রচেষ্টা নিয়েও আলোচনা করবেন।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার আগে সৌদি আরব ও ইসরায়েলের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে আলোচনা হয়েছিল।

তবে হামাস ও ইসরায়েলের মধ্যে সংঘাত শুরু হওয়ার পর এই প্রক্রিয়া বাধাগ্রস্ত হয়। বিতর্কিত অক্টোবরের পর পঞ্চমবারের মতো সৌদি আরব সফর করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন।

মাসুদ/

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে