ঢাকা, শুক্রবার, ৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

এনবিসি জরিপ: বাইডেনের চেয়ে ভোটারদের আস্থা বেশি ট্রাম্পে

২০২৪ এপ্রিল ২২ ১৬:০৫:৪০
এনবিসি জরিপ: বাইডেনের চেয়ে ভোটারদের আস্থা বেশি ট্রাম্পে

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন ভোটাররা মূল্যস্ফীতি এবং জীবনযাত্রার ব্যয় কমাতে বর্তমান রাষ্ট্রপতি জো বিডেনের চেয়ে প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পকে বেশি বিশ্বাস করেন। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে এনবিসি নিউজের করা এক জরিপে এমনটাই দেখা গেছে।

সংবাদ মাধ্যম সিএনবিসি নিউজ জানায়, চলতি এপ্রিল মাসের ১২ থেকে ১৬ তারিখ পর্যন্ত দেশজুড়ে জরিপ চালিয়েছে তারা। জরিপে অংশ নিয়েছেন ১ হাজার নিবন্ধিত ভোটার।

জরিপের ফলাফলে দেখা যায়, ভোটারদের ৫২ শতাংশ ট্রাম্পের পক্ষে, অন্যদিকে বাইডেনের পক্ষে সমর্থন দিয়েছেন মাত্র ৩০ শতাংশ ভোটার।

জরিপে অংশ নেওয়া নিবন্ধিত মার্কিন ভোটাররা বলছেন, চলমান মূল্যস্ফীতি ও জীবনযাত্রার ব্যয়ের লাগাম টেনে ধরতে বাইডেনের চেয়ে ভালো পারবেন ট্রাম্প।

আগামী নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন উপলক্ষে ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিসেবে জো বাইডেন এবং বিরোধী দল রিপাবলিকান পার্টির প্রার্থী হিসেবে ডোনাল্ড ট্রাম্প রাজ্য থেকে রাজ্যে দৌড়ঝাঁপ করছেন।

রিপাবলিকান প্রার্থী ট্রাম্প প্রচারণা সমাবেশে বর্তমান রাষ্ট্রপতি বিডেনের অর্থনৈতিক নীতির উপর আক্রমণ চালিয়ে যাচ্ছেন। চলমান মূল্যস্ফীতির কারণে মার্কিন জনগণের দুর্ভোগের কথা তুলে ধরেন।

অন্যদিকে বাইডেন মূল্যস্ফীতি পাশ কাটিয়ে তুলে ধরছেন চাকরি বাজার, শুল্ক ও কর ইস্যুতে তার সরকারের অবদানের কথা।

গত বুধবার, সুইং স্টেট হিসেবে পরিচিত পেনসিলভানিয়ায় এক বক্তৃতায় বাইডেন চীনা পণ্যের ওপর শুল্ক আরোপের বিষয়টিকে গুরুত্ব দেন।

যাহোক, মার্কিন ভোটাররা মুদ্রাস্ফীতি এবং জীবনযাত্রার ব্যয়ের বিষয়ে তাদের কষ্ট সহজে ভুলতে পারে না।

জরিপে দেখা যায়, মাত্র ১১ শতাংশ উত্তরদাতা ‘চাকরি ও অর্থনীতি’কে নভেম্বরের নির্বাচনে বড় ফ্যাক্টর হিসেবে দেখছেন। অন্যদিকে উত্তরদাতাদের ২৩ শতাংশ বলছেন এক নম্বর সমস্যা হচ্ছে মুদ্রাস্ফীতি ও জীবনযাত্রার ব্যয়।

এনবিসি ভোটের ফলাফল এই মাসের শুরুর দিকে নিউ ইয়র্ক টাইমস/সিয়েনা কলেজের ভোটের প্রতিধ্বনি। সেই ভোটে বিডেনের চেয়ে অনেক এগিয়ে ট্রাম্প।

মিজান/

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে