ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

ইসরায়েলি সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ

২০২৪ এপ্রিল ২২ ১৫:৩৭:৪৯
ইসরায়েলি সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক : পদত্যাগ করেছেন ইসরায়েলি সামরিক গোয়েন্দা প্রধান মেজর জেনারেল অ্যাহারন হালিভা। হামাস যোদ্ধাদের ৭ অক্টোবরের হামলায় ব্যর্থতার দায় নিয়ে তিনি পদত্যাগ করেছেন।

সংবাদ মাধ্যম বিবিসি আজ সোমবার (২২ এপ্রিল) জানিয়েছে, ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের যোদ্ধারা গত বছরের ৭ অক্টোবর অপ্রত্যাশিতভাবেই সীমান্ত পেরিয়ে ইসরায়েলে হামলা চালায়। ইসরায়েল সরকারের দাবি, ওই একদিনের হামলায় ১১৩৯ জন ইসরায়েলি নিহত এবং ৪ হাজারের বেশি মানুষ আহত হয়েছে। শুধু তাই নয়, হামাসের যোদ্ধারা ২৪০ জন ইসরায়েলিকে ধরে জিম্মি করে নিয়ে যায়।

প্রতিবেদনে বল হয়, হামাসের ৭ অক্টোবরের ওই হামলার জন্য নিজের গোয়েন্দা ইউনিটের ব্যর্থতার দায় মাথায় নিয়ে পদত্যাগ করলেন ইসরায়েলি সেনাবাহিনীর গোয়েন্দা শাখার প্রধান মেজর জেনারেল হালিভা।

এদিকে, হালিভার পদত্যাগের কথা নিশ্চিত করে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী সোমবার এক বিবৃতিতে বলেছে, মেজর জেনারেল অ্যাহারন হালিভা তার পদ থেকে পদত্যাগ এবং ইসরায়েলি সামরিক বাহিনী (আইডিএফ) থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

তবে তার পদে একটি সুশৃঙ্খল ও পেশাদার প্রক্রিয়ায় শিগগিরই একজন উত্তরসূরি নিযুক্ত না হওয়া পর্যন্ত দায়িত্ব পালন করে যাবেন হালিভা।

মেজর জেনারেল অ্যাহারন হালিভা বিগত ৩৮ বছর ধরে আইডিএফ-এ বিভিন্ন দায়িত্ব পালন করেছেন। তিনিই প্রথম সিনিয়র সামরিক ব্যক্তিত্ব যিনি ৭ অক্টোবরের হামলার জন্য পদত্যাগ করলেন।

হামাসের হামলার পর এক প্রতিক্রিয়ায় তিনি বলেছিলেন, আমরা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটি পূরণ করতে পারিনি এবং গোয়েন্দা অধিদপ্তরের প্রধান হিসাবে এই ব্যর্থতার সম্পূর্ণ দায় নিচ্ছি আমি।

এদিকে হামাসের হামলায় গোয়েন্দা ব্যর্থতা ধরে নিলেও সেদিন থেকেই গাজায় নির্বিচার বিমান হামলা ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি সামরিক বাহিনী।

গত ছয়মাসের বেশি সময় ধরে অব্যাহত হামলায় গাজায় ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত এবং ৭৬ হাজারের বেশি আহত হয়েছেন। উপর্যুপরি বোমা হামলায় ধ্বংসস্তুপে পরিণত হয়েছে গাজা উপত্যকা।

মাসুদ/

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে