ঢাকা, বৃহস্পতিবার, ২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য

২০২৪ এপ্রিল ১৮ ২১:২৯:৩৮
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলে হামলার জবাবে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ইরানের ড্রোন কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত দেশ দুটি বৃহস্পতিবার একযোগে এই নিষেধাজ্ঞার ঘোষণা দেয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট এক বিবৃতিতে বলেছে যে ইরানে ইউএভি (ড্রোন) উৎপাদনের সাথে যুক্ত ১৬ ব্যক্তি এবং ২ কোম্পানির উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তারা ইরানের শাহেদ ড্রোন তৈরির সঙ্গে যুক্ত। ১৩ এপ্রিলের হামলায় ড্রোনটি ব্যবহার করা হয়েছিল।

এএফপি জানিয়েছে, যুক্তরাজ্যও ইরানের ড্রোন ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরির সঙ্গে যুক্ত দেশটির সামরিক বাহিনী-সংশ্লিষ্ট বেশ কয়েকটি সংস্থা, ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিচ্ছে।

গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানের কনস্যুলেটে বিমান হামলা চালিয়ে ইরানের প্রতিরক্ষা বাহিনীর শীর্ষ সাত কর্মকর্তাকে হত্যা করে ইসরায়েল। ওই হামলায় ১৩ জন নিহত হন।

এর জবাবে গত শনিবার রাতে ইসরায়েলে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালায় ইরান। বড় ধরনের এই হামলায় তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করে ইরান।

এগুলোর বেশির ভাগই আকাশে ধ্বংস করার দাবি করেছে ইসরায়েল। এই হামলা রুখতে ইসরায়েলকে সহায়তা করে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স ও জর্ডান।

এই হামলার জবাবে ইরানে পাল্টা হামলা চালানোর ঘোষণা দিয়েছে ইসরায়েল। দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, নিজেদের সুরক্ষার অধিকার ইসরায়েলের রয়েছে।

ইরানের ওপর নিষেধাজ্ঞার ঘোষণা দিয়ে এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন বলেছেন, ‘আজকে যুক্তরাজ্যের সঙ্গে সমন্বয় এবং অংশীদার ও মিত্রদের সঙ্গে আলোচনার মাধ্যমে আমরা ইসরায়েলে ইরানের নজিরবিহীন হামলার জবাব দিতে দ্রুত ও সুনির্দিষ্ট পদক্ষেপ নিচ্ছি।’

তিনি বলেন, মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্টের অর্থনৈতিক উপকরণ (সরঞ্জাম) ইরানের মারাত্মক কর্মকাণ্ডের গুরুত্বপূর্ণ দিকগুলোকে ব্যাহত ও দুর্বল করার জন্য ব্যবহার করা হচ্ছে।

তিনি আরও বলেন, কর্তৃপক্ষ আগামী দিন ও সপ্তাহে ইরানের ওপর আরো নিষেধাজ্ঞা আরোপের জন্য কাজ চালিয়ে যাবে।

মিজান/

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে