ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

দুই দশক পর ক্ষমতা ছাড়ছেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী

২০২৪ এপ্রিল ১৫ ১৫:৫০:৫৬
দুই দশক পর ক্ষমতা ছাড়ছেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী

প্রবাস ডেস্ক : দুই দশক ক্ষমতায় থাকার পর সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং ১৫ মে পদত্যাগ করছেন। তার ডেপুটি লরেন্স ওং এর কাছে তিনি প্রধানমন্ত্রিত্বের দায়িত্ব তুলে দেবেন।

এর মধ্য দিয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপ দেশটির নেতৃত্বে নতুন এক যুগের সূচনা হতে যাচ্ছে। একই সঙ্গে ৭২ বছর বয়সী সিয়েন লুংয়ের ২০ বছরের শাসনের অবসান হতে চলেছে।

ব্লমবার্গ ও নিক্কেই এশিয়া জানিয়েছে, ৫১ বছর বয়সী উপ-প্রধানমন্ত্রী লরেন্স ওং দেশটির অর্থমন্ত্রীর পদেও রয়েছেন।

ক্ষমতার পালাবদলের দীর্ঘ পরিকল্পনার অংশ হিসেবে শহর রাষ্ট্রটির চতুর্থ প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করবেন লরেন্স ওং।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, লরেন্স ওং এর প্রতি ক্ষমতাসীন দলের আইনপ্রণেতাদের সর্বসম্মত সমর্থন রয়েছে।

প্রধানমন্ত্রীর দায়িত্ব হস্তান্তরের পর ৫১ বছর বয়সী ওং ২০২৫ সালের নভেম্বরের মধ্যে পরবর্তী সাধারণ নির্বাচনে পিএপি’র নেতৃত্ব দেবেন।

লি সিয়েন লুং সোমবার ঘোষণা করেন যে তিনি ১৫ মে উপপ্রধানমন্ত্রী লরেন্স ওং-এর কাছে ক্ষমতা হস্তান্তর করবেন। এটি ২০ বছরের মধ্যে দেশে প্রথম নেতৃত্বের পরিবর্তন।

১৯৬৫ সালে স্বাধীনতার পর থেকে, সিঙ্গাপুরের তিনজন প্রধানমন্ত্রী ছিলেন, যাদের প্রত্যেকেরই অপেক্ষাকৃত দীর্ঘ মেয়াদ। লি সিয়েন লুং দেশটির প্রথম প্রধানমন্ত্রী লি কুয়ান ইয়ের ছেলে যিনি ২০০৪ সালে ক্ষমতা গ্রহণ করেছিলেন।

লি সিয়েন লুং গত বছরই বলেছিলেন যে, ওই বছরের ২১ নভেম্বর ক্ষমতাসীন পিপলস অ্যাকশন পার্টির (পিএপি) প্রতিষ্ঠাবার্ষিকীতে দেশটির পরবর্তী উত্তরাধিকার নির্বাচিত করা হবে।

তিনি মূলত দলের চতুর্থ প্রজন্মের নেতার পক্ষে ৭০ বছর বয়সে ২০২২ সালের মধ্যে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যাওয়ার পরিকল্পনা করেছিলেন। কিন্তু সেই পরিকল্পনা কোভিড-১৯ মহামারীর কারণে ব্যাহত হয়েছে বলে জানা গেছে।

২০২২ সালের এপ্রিলে, লরেন্স ওংকে দলের পরবর্তী নেতা হিসাবে অনুমোদন দেওয়া হয়েছিল। সেই থেকে ওং দেশটির নীতি ও বৈদেশিক কূটনীতির তদারকি করছেন।

মিজান/

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে