ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ইসরাইলে ইরানের হামলায় মুখ খুললো রাশিয়া

২০২৪ এপ্রিল ১৫ ১২:২৪:৩১
ইসরাইলে ইরানের হামলায় মুখ খুললো রাশিয়া

আন্তজার্তিক ডেস্ক : বিশ্ব সংস্থায় রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া মন্তব্য করেছেন, তেহরান শনিবার (১৩ এপ্রিল) দামেস্কে ইরানের কনস্যুলেটে অবৈধ হামলার বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ব্যর্থতার কারণে এই হামলা চালিয়েছে।

রোববার (১৪ এপ্রিল) নিরাপত্তা পরিষদের বৈঠকে এই মন্তব্য করেন রাশিয়ার এই রাষ্ট্রদূত।

রাশিয়ার দূত বলেছেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এই অঞ্চলে সর্বশেষ সহিংসতায় ইন্ধন জুগিয়েছে। দামেস্কে তেহরানের দূতাবাসে হামলার বিষয়ে নিষ্ক্রিয়তা নতুন করে ইরানি হামলায় ইন্ধন যোগাতে সাহায্য করেছে। রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্যদের বলেছেন যে ১৩ এপ্রিল যা ঘটেছিল তা সেরকম ছিল না। ইরানের হামলা ছিল কাউন্সিলের লজ্জাজনক নিষ্ক্রিয়তার প্রতিক্রিয়া।

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে অবস্থিত ইরানি কনস্যুলেটে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরাইল। এতে বিপ্লবী গার্ডের দুই কমান্ডারসহ ৭ উচ্চপদস্থ কর্মকর্তা নিহত হন।

রাশিয়ান রাষ্ট্রদূত বলেছেন যে ইরানের কনস্যুলেটে হামলা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন, তবে নিরাপত্তা পরিষদের পশ্চিমা সদস্যরা "ভয়াবহ হামলার" জন্য ইসরায়েলের নিন্দা করার বিরুদ্ধে দাঁড়িয়েছে। আমরা স্পষ্টভাবে এবং দ্ব্যর্থহীনভাবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আমাদের সহকর্মীদের এই ধরনের বেপরোয়া কর্মকাণ্ডের নিন্দা করতে বলেছি যাতে এই ঘটনার পুনরাবৃত্তি না হয়, নেবেনজিয়া উল্লেখ করেছেন।

আমরা সতর্ক করে দিয়েছি যে অন্যথায়, এই ধরনের কর্মকাণ্ডের পুনরাবৃত্তি এবং এই অঞ্চলে সহিংসতা বৃদ্ধির ঝুঁকি বহুগুণ বেড়ে যাবে, তিনি বলেছিলেন। ফলাফল এখন সবার কাছে পরিষ্কার।

এদিকে নিরাপত্তা পরিষদকে তেহরান বলেছে, আত্মরক্ষার যে অধিকার রয়েছে সেটিরই ব্যবহার করেছে ইরান। দামেস্কে ইরানের কনস্যুলেটে সাম্প্রতিক ইসরায়েলি হামলার কথা তুলে ধরে, আমির সাইদ ইরাভানি বলেন, নিরাপত্তা পরিষদ... আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা বজায় রাখার দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে। এ কারণে তেহরানের কাছে প্রতিশোধ নেওয়া ছাড়া কোনো উপায় ছিল না, তিনি বলেন। তার দেশ সহিংসতা বা যুদ্ধ বৃদ্ধি চায় না। তবে ইরান যেকোনো ধরনের হুমকি বা আগ্রাসনের জবাব দেবে।

শনিবার (১৩ এপ্রিল) রাতে ইসরায়েলি ভূখণ্ডে কয়েক ডজন ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইরান। ইয়েমেনের ইরানপন্থী সশস্ত্র গোষ্ঠী, হুথিরা তাদের হামলায় যোগ দেয়। এরপর জানা যায়, লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ ইসরাইলের ওপর রকেট হামলা চালায়।

মিজান/

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে