ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ক্ষয়ক্ষতির পরিমাণ গোপন করছে ইসরাইল!

২০২৪ এপ্রিল ১৫ ১২:২২:১৮
ক্ষয়ক্ষতির পরিমাণ গোপন করছে ইসরাইল!

আন্তজার্তিক ডেস্ক : ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, ইরান 170টি ড্রোন, 30টি ক্রুজ মিসাইল এবং ১২০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

তেহরান হামলায় ব্যাপক ক্ষয়ক্ষতির দাবি করলেও, দক্ষিণ ইসরায়েলের একটি বিমান ঘাঁটি সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছে এবং একটি শিশু গুরুতর আহত হয়েছে, তেল আবিব জানিয়েছে।

হামলার পর ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরানি স্টুডেন্টস নিউজ এজেন্সি (আইএসএনএ) একটি কলাম প্রকাশ করেছে। এতে তারা বলেছে, একটি ইরানি ক্ষেপণাস্ত্র ইসরায়েলের নাভাটিম বিমান ঘাঁটি এবং হারমন পর্বতের একটি সামরিক অবকাঠামোতে আঘাত করেছে। কিন্তু ইসরাইল এই ক্ষতি আড়াল করার চেষ্টা করছে। বার্তাসংস্থাটি বলেছে, নাভাটিম বিমান ঘাঁটিতে হামলা হয়েছে কারণ গত ১ এপ্রিল সিরিয়ায় ইরানের কনস্যুলেটে ভয়াবহ হামলা চালানো হয়েছিল এই ঘাঁটি থেকেই।

এছাড়াও, হারমন পর্বতে ইসরায়েলি সেনাবাহিনীর একটি গোয়েন্দা অবকাঠামো লক্ষ্যবস্তু করা হয়েছে। কারণ সিরিয়ায় ইরানের বিভিন্ন অবস্থানে অসংখ্য হামলা চালানো হয়েছে এখান থেকেই। বার্তা সংস্থাটি বলেছে যে ইরানের ক্ষেপণাস্ত্রগুলি নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত করেছে, হামলার ক্ষয়ক্ষতির একটি আবরণ উদ্ধৃত করে। কিন্তু ইসরাইল এসব ক্ষতি আড়াল করার চেষ্টা করছে। এদিকে ইসরাইলে হামলা চালিয়ে প্রত্যাশার চেয়ে বেশি সফলতা পাওয়া গেছে বলে জানিয়েছেন ইরানের রেভল্যুশনারি গার্ড কোরের (আইআরজিসি) প্রধান মেজর জেনারেল হোসেইন সালামি। তিনি বলেন, ইসরাইলে যেসব ক্ষেপণাস্ত্র ও ড্রোন আঘাত হেনেছে, সেগুলোর সবগুলোর সম্পর্কে তথ্য জানা যায়নি। তবে সেগুলোর একটি অংশ নির্ভুলভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে।

মাঠপর্যায় থেকে যেসব তথ্য-প্রমাণ এসেছে তাতে দেখা গেছে, ইসরাইলে হামলা চালিয়ে প্রত্যাশার চেয়ে বেশি সফলতা পাওয়া গেছে। হামলার জবাবে হামলা চালানো হবে কিনা তা সিদ্ধান্ত নিতে রোববার যুদ্ধকালীন মন্ত্রিসভার বৈঠক ডেকেছে ইসরাইল। তেল আবিবের পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা হলেও কোনো সিদ্ধান্ত ছাড়াই বৈঠক শেষ হয়। সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ইরানের হামলার পর ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বাইডেন প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তার বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, ইরানের বিরুদ্ধে ইসরায়েলের কোনো পাল্টা হামলায় অংশ নেবে না যুক্তরাষ্ট্র।

বাইডেন নেতানিয়াহুকে বলেন, যুক্তরাষ্ট্র ইরানের ওপর ইসরায়েলের পাল্টা হামলার বিরোধিতা করবে।

মিজান/

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে