ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

আইএমএফের প্রস্তাবে মধ্যবিত্তের ওপর করের বোঝা বাড়বে

২০২৪ এপ্রিল ১৫ ১০:২০:২৫
আইএমএফের প্রস্তাবে মধ্যবিত্তের ওপর করের বোঝা বাড়বে

নিজস্ব প্রতিবেদক : করমুক্ত আয়সীমা নিয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রস্তাবে উচ্চবিত্তদের নয়, বরং মধ্যবিত্ত ও চাকরিজীবীদের ওপর করের বোঝা বাড়বে।

অর্থনীতিবিদদের বলছেন, মূল্যস্ফীতি ও ক্রয়ক্ষমতার বিচারে আইএমএফ প্রস্তাবিত করমুক্ত আয়ের সীমা বাস্তবসম্মত নয়। ব্যক্তি আয়করের সর্বোচ্চ হারও বাড়ানোর পক্ষে অর্থনীতিবিদেরা।

চলতি অর্থবছরে করমুক্ত আয়সীমা পুরুষদের জন্য সাড়ে তিন লাখ টাকা। নারী ও প্রবীণদের জন্য চার লাখ টাকা। চাকরিজীবীদের বাড়িভাড়া, যাতায়াত ও চিকিৎসাভাতা বাবদ পাওয়া সাড়ে চার লাখ টাকা পর্যন্ত আয় করমুক্ত।

সঞ্চয়পত্রসহ জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) নির্ধারিত নানা খাতে বিনিয়োগে মোট আয়ের দশমিক শূন্য তিন শতাংশ পর্যন্ত কর রেয়াত মেলে।

আইএমএফ জানিয়েছে, এভাবে আয়করের হিসাব করা যুক্তিসঙ্গত নয়। নানা রকম ছাড় ও রেয়াতের কারণে কর্মকর্তাদের ক্ষমতা বাড়ে এবং কর ফাঁকির সুযোগ তৈরি হয়।

করমুক্ত আয়ের সীমা পাঁচ লাখ টাকা নির্ধারণ করে সব ধরনের রেয়াত ও অব্যাহতি বাতিল করতে এনবিআরকে পরামর্শ দিয়েছে সংস্থাটি।

গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) বলছে, অব্যাহতি ও রেয়াত বাতিল করলে করমুক্ত আয়ের সীমা আরও বাড়াতে হবে। অন্যথায় কম আয়ের মানুষ চাপে পড়বে।

সিপিডির সম্মানীয় ফেলো মুস্তাফিজুর রহমান বলেন, যারা স্বল্প আয়ের আছেন, দেড় লাখ টাকা করসীমা বাড়লেও তাদের ওপরে করের চাপ বাড়বে, যদি অন্যগুলোকে নেওয়া হয়। একটা হিসাব করে কর অব্যাহতির আয়ের পরিমাণ আরেকটু আমরা বাড়াতে পারি।

তবে আইএমএফের সাবেক কর্মকর্তা ও গবেষণা সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর বলেছেন, এরই মধ্যে সাড়ে তিন লাখ টাকা আয়করসীমা বেশি। আমরা সেটাকে ৫ লাখ টাকায় নিয়ে যাচ্ছি। এরপরে অভিযোগ করার কিছু নেই। সরকারকে তো কিছু পয়সা দিতে হবে। সবাই যদি কর অব্যাহতির ক্যাটাগরিতে থেকে যায়, তাহলে করদাতা কে হবে?

বর্তমানে করমুক্ত আয়সীমার পর এক লাখ টাকায় কর পাঁচ শতাংশ। পরের তিন লাখে কর ১০ শতাংশ।

আইএমএফ প্রস্তাব করেছে করমুক্ত সীমার পর তিন লাখ টাকা পর্যন্ত কর হবে ১০ শতাংশ। অর্থাৎ পাঁচ শতাংশের স্তর থাকবে না। যদিও ধনীদের আয়ে অর্থাৎ সর্বোচ্চ কর হার বাড়ানোর প্রস্তাব করেনি আইএমএফ, যা বর্তমানে ২৫ শতাংশ।

মুস্তাফিজুর রহমান বলেন, বণ্টনের ন্যায্যতা নিশ্চিত করতে চাইলে বেশি আয়ের মানুষকে এই করের আওতায় আনতে হবে।

কর্মকর্তারা জানিয়েছেন, আইএমএফের এসব প্রস্তাব ইতিবাচকভাবে গ্রহণ করেছে সংস্থাটি এনবিআর।

মার্কেট আওয়ার/তারিকুল

পাঠকের মতামত:

অর্থনীতি এর সর্বশেষ খবর

অর্থনীতি - এর সব খবর



রে