ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

‘অতি জরুরি’ বৈঠকে বসছেন ইউরোপের পররাষ্ট্রমন্ত্রীরা

২০২৪ এপ্রিল ১৪ ২১:৩৭:০০
‘অতি জরুরি’ বৈঠকে বসছেন ইউরোপের পররাষ্ট্রমন্ত্রীরা

ডেস্ক রিপোর্ট : দখলদার ইসরায়েলে ইরানের হামলার পর পরিস্থিতি নিয়ে আলোচনা করতে ইউরোপীয় পররাষ্ট্রমন্ত্রীরা একটি "জরুরি" বৈঠকে মিলিত হচ্ছেন।

আগামী মঙ্গলবার এই বৈঠক অনুষ্ঠিত হবে। ইউরোপীয় ইউনিয়নের ফরেন পলিসি চিফ বা পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বরেল এই বৈঠক ডেকেছেন।

‘এক্স’ প্ল্যাটফর্মে (সাবেক টুইটার) একটি সোশ্যাল মিডিয়া পোস্টে জোসেপ বরেল লিখেছেন, মধ্যপ্রাচ্যে উত্তেজনা প্রশমনে ও নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে যাতে অবদান রাখতে পারি, সেটাই আমাদের লক্ষ্য।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইতিমধ্যেই সংকট নিয়ে আলোচনার জন্য জি-৭ জোটের বৈঠক ডেকেছেন। এখন ইউরোপীয় ইউনিয়নও কূটনৈতিক প্রক্রিয়ার মাধ্যমে সমাধান খুঁজতে এগিয়ে এসেছে।

সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলার প্রতিক্রিয়ায় ইরান অধিকৃত ইসরাইলি ভূখণ্ডে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায়।

শনিবার রাতে 'অপারেশন ট্রুথফুল প্রমিজ'-এর আওতায় ইসরায়েলে হামলা চালায় ইরান। পাঁচ ঘণ্টা ধরে চলা ওই হামলায় তেহরান তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করে।

ইরান বলেছে যে তারা প্রতিশ্রুতি অনুযায়ী এবং সীমিত উপায়ে দামেস্কে তাদের কনস্যুলেটে হামলার জবাব দিয়েছে। হামলায় ইরান ব্যালিস্টিক মিসাইল, ক্রুজ মিসাইল ও ড্রোন ব্যবহার করেছে।

ইসরায়েল পাল্টা জবাব দিলে বড় ধরনের হামলার হুঁশিয়ারি দিয়েছে তেহরান। তবে ইরানের নজিরবিহীন হামলার ফলে দুই দেশের মধ্যে যুদ্ধের কোনো সম্ভাবনা দেখছেন না মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

মাসুদ/

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে