ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

‘ইরানের হামলায় ইসরাইলের গোয়েন্দা কেন্দ্র ও বিমানঘাঁটি ধ্বংস’

২০২৪ এপ্রিল ১৪ ২০:১৫:২৬
‘ইরানের হামলায় ইসরাইলের গোয়েন্দা কেন্দ্র ও বিমানঘাঁটি ধ্বংস’

প্রবাস ডেস্ক : দখলদার ইসরাইলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলায় একটি গোয়েন্দা ঘাঁটি ও একটি বিমানঘাঁটি ধ্বংস হয়েছে বলে দাবি করেছে ইরান।

দেশটির সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ মোহাম্মদ বাগেরি এ দাবি করেছেন। রোববার ইরানের রাষ্ট্রায়ত্ত একটি টেলিভিশন চ্যানেলে দেওয়ার ভাষণে তিনি এই দাবি করেন।

এএফপি জানিয়েছে, সিরিয়ায় কনস্যুলেটে ইসরাইলি হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর দুই শীর্ষ কমান্ডারসহ ১১ জন নিহত হওয়ার পর প্রতিশোধ নেওয়ার ঘোষণা দেয় তেহরান।

সেই ঘোষণার সূত্র ধরে গতকাল শনিবার রাতে ‘অপারেশন ট্রুথফুল প্রমিজের’ আওতায় ইসরাইলে হামলা চালায় ইরান। পাঁচ ঘণ্টা ধরে চলা সেই হামলায় তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে তেহরান।

ইরান বলেছে যে তারা প্রতিশ্রুতি অনুযায়ী এবং সীমিত উপায়ে দামেস্কে তাদের কনস্যুলেটে হামলার জবাব দিয়েছে। হামলায় ইরান ব্যালিস্টিক মিসাইল, ক্রুজ মিসাইল ও ড্রোন ব্যবহার করেছে।

সামরিক কর্মকর্তা মোহাম্মদ বাগেরি বলেন, গতকাল কোনো বেসামরিক ও অর্থনৈতিক লক্ষ্যবস্তুতে হামলা হয়নি। শুধুমাত্র সামরিক স্থাপনাগুলোকে লক্ষ্যবস্তু করা হয়েছে। বিশেষ করে হারমন পর্বতে ইসরায়েলি গোয়েন্দাদের একটি ঘাঁটিতে হামলা চালানো হয়। ঘাঁটিটি দামেস্কের কনস্যুলেটে হামলার সঙ্গে জড়িত ছিল।

তিনি বলেন, নেগেভ মরুভূমিতে ইসরাইলের নেভাতিম বিমানঘাঁটিতেও হামলা হয়েছে। সেখান থেকে ইসরাইলের যুদ্ধবিমানগুলো কনস্যুলেটে হামলা চালিয়েছিল।

এই উভয় লক্ষ্যবস্তুই ইরানের আক্রমণে “উল্লেখযোগ্যভাবে ধ্বংস এবং নিষ্ক্রিয় হয়েছে”, দাবি করে ওই সামরিক কর্মকর্তা বলেছেন, তেহরান গতকালের হামলার চেয়ে “১০ গুণ বেশি শক্তিশালী” আক্রমণ শুরু করতে সক্ষম।

ইরানের এই হামলার জবাবে ইসরাইল “অনেক বড় পরিসরে” হামলা চালাতে পারে বলেও সতর্ক করেছেন বাগেরি। তবে ইসরাইল যদি এই হামলার জবাব না দেয়, তাহলে তেহরানের দেশটিতে আবার হামলার কোনো পরিকল্পনা নেই বলে জানান তিনি।

মিজান/

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে