ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

চাকরি হারাবেন একীভূত দুর্বল ব্যাংকের এমডি–ডিএমডি

২০২৪ এপ্রিল ০৫ ১৫:৫২:৩৯
চাকরি হারাবেন একীভূত দুর্বল ব্যাংকের এমডি–ডিএমডি

নিজস্ব প্রতিবেদক : একীভূত হওয়া দুর্বল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) চাকরি হারাবেন। এমনই শর্ত যুক্ত করে বৃহস্পতিবার (০৪ এপ্রিল) ব্যাংক একীভূতকরণ নীতমালা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

এছাড়া একীভূত হওয়া দুই ব্যাংকের মধ্যে খারাপ অবস্থায় থাকা ব্যাংকের পরিচালক আগামী ৫ বছর অন্য কোনো ব্যাংকে পরিচালক হতে পারবেন না।

এর আগে, ব্যাংকিং খাত সংস্কারের উদ্দেশ্যে দুর্বল ব্যাংককে ভালো ব্যাংকের সাথে একীভূত করার উদ্যেগ গ্রহণ করে বাংলাদেশ ব্যাংক।

এর প্রথম ধাপে এক্সিম ব্যাংকের সাথে একীভূত হয় পদ্মা ব্যাংক। গত সপ্তাহে একীভূত হওয়ার সিদ্ধান্ত নেয় রাষ্ট্রীয় মালিকানাধীন ৬ ব্যাংক। এর পরপরই ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের একীভূতকরণ নীতিমালা জারি করল কেন্দ্রীয় ব্যাংক।

নীতিমালা অনুযায়ী, এক বা একাধিক ব্যাংক স্বেচ্ছায় একীভূত হতে পারবে। আগামী ডিসেম্বরের মধ্যে দুর্বল অবস্থার ব্যাংক নিজেরা একীভূত না হলে কেন্দ্রীয় ব্যাংক বাধ্যতামূলক একীভূত করতে পারবে।

এ ক্ষেত্রে দুই ব্যাংক এক করার আগেই নগদে পাওনা পরিশোধ করা হবে। এ ছাড়া একীভূত হওয়া দুর্বল ব্যাংকের এমডি ও ডিএমডি চাকরি হারাবেন। পরিচালকরা পাঁচ বছর অন্য কোনো ব্যাংকে পরিচালক হতে পারবেন না।

জানা গেছে, খারাপ অবস্থায় থাকা ব্যাংকগুলো নিজে থেকে একীভূত না হলে বাধ্যতামূলকভাবে একীভূতকরণ করা হবে। তবে কোনো আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে ব্যাংক একীভূত হবে না। এক হওয়ার আগে আমানতকারী, শেয়ারহোল্ডার ও পাওনাদারের অর্থ ফেরতের পরিকল্পনা করতে হবে।

বাংলাদেশ ব্যাংকের নীতিমালায় বলা হয়েছে, একীভূত হলে মূলধন, তারল্য, খেলাপি ঋণ ইত্যাদি আর্থিক সূচকগুলো প্রভাবিত হতে পারে। ব্যাংকিং খাতের স্থিতিশীলতা রক্ষায় প্রয়োজনে বাংলাদেশ ব্যাংক সিআরআর, এসএলআর, এনএসএফআর, এলসিআর সংরক্ষণে একটি অংশ অব্যাহতি দিতে পারবে। মূলধন বাড়ানোর জন্য শেয়ার ইস্যু, পারপেচুয়াল বন্ড এবং সাবঅর্ডিনেটেড বন্ড ইস্যুতে সহায়তা করবে।

মার্কেট আওয়ার/তারিকুল

পাঠকের মতামত:

অর্থনীতি এর সর্বশেষ খবর

অর্থনীতি - এর সব খবর



রে