ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মসজিদে নববীর ছাদে ৯০ হাজার মুসল্লির নামাজের সুযোগ

২০২৪ মার্চ ২৮ ১০:৪০:০৩
মসজিদে নববীর ছাদে ৯০ হাজার মুসল্লির নামাজের সুযোগ

আন্তর্জাতিক ডেস্ক : পবিত্র রমজান মাসে সৌদি আরবের মদিনার মসজিদে নববীর ছাদে ৯০ হাজার মুসল্লির নামাজের ব্যবস্থা করা হয়েছে। এতে করে রোজাদার মুসল্লিরা নির্বিঘ্নে মসজিদে নববীর ছাদে বিভিন্ন ইবাদতে মশগুল থাকছেন।

৬৭ হাজার স্কয়ার মিটার বিস্তৃত মসজিদে নববীর ছাদ নামাজ আদায়ের ক্ষেত্রে উপযুক্ত একটি স্থান। ছাদে ওঠার জন্য মসজিদের প্রবেশদ্বারে ২৪টি সিঁড়ি রয়েছে।

নামাজের আগে ও পরে যেন মুসল্লিরা স্বাভাবিকভাবে ছাদে উঠতে পারেন ও নামতে পারেন সেই ব্যবস্থা করা হয়েছে। এছাড়া ভিড় সামলানোর জন্য ছয়টি চলন্ত সিঁড়িও রয়েছে।

কাবা শরীফ ও মসজিদে নববীর দায়িত্বে থাকা জেনারেল অথরিটি এই ব্যবস্থা করেছে। এতে সহায়তা করছে জেনারেল অথরিটির কর্মকর্তা ও কর্মচারী এবং স্বেচ্ছাসেবী সংস্থাগুলো।

প্রস্তুতির মধ্যে রয়েছে মসজিদের উপরিভাগ পরিষ্কার ও পরিচ্ছন্ন করা, ধোয়া-মোছা করা, ৫ হাজার জায়নামাজ বিছানো এবং ইফতারের জন্য নির্দিষ্ট স্থান তৈরি করা।

এছাড়া মসজিদে নববীতে আগত মুসল্লিদের খাবার, জমজমের পানি দেওয়া হচ্ছে। সঙ্গে মুসল্লিদের মাঝে বিতরণ করা হচ্ছে ২০ হাজার কোরআন শরীফ।

মাগরিবের নামাজের আগে ইফতার সাজানো, ইফতার শেষ হয়ে যাওয়ার পর মাগরিব, এশা ও তারাবির নামাজের আগেই যেন সবকিছু প্রস্তুত হয়ে যায় সেজন্য সেখানে সার্বক্ষণিক কাজ চলে।

মসজিদে নববীতে যে মনোরম আলোকসজ্জার ব্যবস্থা রয়েছে সেটি মুসল্লিদের মনকে আরও প্রফুল্ল করে তোলে।

পবিত্র রমজান মাসে কাবা শরীফ ও মসজিদে নববীতে মুসল্লিদের ভিড় অনেক বৃদ্ধি পায়। ভিড় সামলানো এবং আরও বেশি মানুষকে নামাজের ব্যবস্থা করে দিতে বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করা হয়।

মার্কেট আওয়ার/তারিকুল

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে