ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বিপিএলে আচরণবিধি ভাঙছেন ক্রিকেটাররা

২০২৩ জানুয়ারি ৩০ ১১:৫৫:৪০
বিপিএলে আচরণবিধি ভাঙছেন ক্রিকেটাররা

ক্রীড়া প্রতিবেদক: খুলনার বিপক্ষে কুমিল্লা ভিক্টোরিয়ানসের অধিনায়ক ইমরুল কায়েস গত পরশু দুবার আম্পায়ারের দিকে তেড়ে গেছেন। মোস্তাফিজুর রহমানের বল ‘নো’ ডাকেন আম্পায়ার। এ নিয়ে মাঠেই আম্পায়ারের সঙ্গে ইমরুলের কিছুক্ষণ তপ্ত বাক্যবিনিময় হয়েছে।

বিপিএলে প্রশ্নবিদ্ধ আম্পায়ারিং নতুন নয়। কিন্তু এতে হুটহাট কড়া প্রতিক্রিয়া দেখানোর ঘটনা এবার একটু যেন বেশিই হচ্ছে। এতে শাস্তির মুখেও পড়েছেন কেউ কেউ। দুবার জরিমানা গুনেছেন রংপুর রাইডার্সের অধিনায়ক নুরুল হাসান সোহান। তাঁর নামের পাশে যোগ হয়েছে তিনটি ডিমেরিট পয়েন্ট। আর ১ পয়েন্ট হলেই সোহান এক ম্যাচের নিষেধাজ্ঞায় পড়বেন।

ঢাকায় প্রথম পর্বে আম্পায়ারের সিদ্ধান্তের বিপক্ষে অসন্তুষ্টি প্রকাশ করে সাকিব আল হাসান যেভাবে তেড়ে গিয়েছিলেন মাঠের দিকে, সেটি নিয়েও কম আলোচনা হয়নি। বিপিএলে ক্রিকেটাররা কেন ঘন ঘন মেজাজ হারাচ্ছেন কিংবা আচরণবিধি ভঙ্গের কাজ করছেন, গত পরশু সংবাদ সম্মেলনে সেটির ব্যাখ্যায় কুমিল্লা অধিনায়ক ইমরুল কায়েস বলছিলেন, ‘মাঠের ভেতরে অনেক কিছুই হয়। সবাই উত্তেজিত থাকে, সবাই নিজের দলকে জেতাতে চায়। অনেক সময় আমাদেরও ভুল হয়। খেলোয়াড়েরা মাঠে দেখে যেরকম ভাবে, সেটা নাও হতে পারে।’

এবারও বিপিএলে ডিআরএস না থাকায় অনেক আলোচনা-সমালোচনা হয়েছে। বিকল্প যে প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে, সেটা সমাধানের চেয়ে মাঠে সংশয় আর বিতর্কই বাড়িয়েছে। এই বিকল্প ডিআরএস নিয়ে মন্তব্য করে এরই মধ্যে জরিমানা গুনেছেন কুমিল্লার কোচ মোহাম্মদ সালাউদ্দিনের মতো ঘরোয়া ক্রিকেটের সফল কোচও।

বিষয়টি নিয়ে কদিন আগে বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী বলছিলেন, ‘আইসিসি থেকে আমাদের কাছে আসা রিপোর্টে আম্পায়ারদের সঠিক ও ভুলের যে শতাংশ দেখি, সেখানেও তো শতভাগ সঠিক সিদ্ধান্ত দেখা যায় না। আইসিসির ইভেন্টে সর্বোচ্চ প্রযুক্তি ব্যবহার করেও ভুল সিদ্ধান্ত হচ্ছে। শতভাগ সঠিক চাইলে রোবট দিয়ে আম্পায়ারিং করাতে হবে। (বিপিএলে) ডিআরএস থাকলে ভুল সিদ্ধান্ত হতো না কিংবা শতভাগ সঠিক সিদ্ধান্ত হতো, এ ধারণাও ভুল। খেলোয়াড়দের অনেকেই নিয়ম না বুঝেই মন্তব্য বা প্রতিক্রিয়া দেখাচ্ছে।’

সোহেল/

পাঠকের মতামত:

খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর



রে