ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

স্মার্টফোন চার্জিং সম্পর্কে যত ভুল ধারণা

২০২৩ নভেম্বর ১২ ১৭:৪৮:৪১
স্মার্টফোন চার্জিং সম্পর্কে যত ভুল ধারণা

নিজস্ব প্রতিবেদক : স্মার্টফোন চার্জ করা নিয়ে আমাদের মধ্যে কিছু ভুল ধারণা রয়েছে। স্মার্টফোন আজকাল আমাদের জীবনের একটি বড় অংশ হয়ে উঠেছে। তাই ফোনের যত্ন নেওয়ার ক্ষেত্রে সতর্কতার শেষ নেই। কিন্তু এই সতর্কতা সম্পর্কে কিছু ভুল ধারণা রয়েছে। ভুল ধারণা ক্ষতির কারণ নয়। তবে সচেতন হওয়া ভালো।

চলুন জেনে নিই স্মার্টফোনের চার্জ নিয়ে কিছু ভুল ধারণা সম্পর্কে:

চার্জের সময় ব্যবহার নয় : অনেকের ধারণা, চার্জ দেওয়া অবস্থায় ফোন ব্যবহার করা ঠিক নয়। আসলে এ সময় ব্যাটারির ওপর কোনো প্রভাব পড়ার সম্ভাবনা নেই। তবে চার্জের গতি একটু স্লো হয়ে যেতে পারে। যেহেতু চার্জও হচ্ছে আবার ব্যবহারও হচ্ছে। প্রসেসর যদি কম শক্তিশালী হয় তাহলে হ্যাং করতে পারে।

সারারাত ফোন চার্জ নয় : কেউ কেউ বলেন, সারারাত ফোন চার্জ দেওয়া যাবে না। তবে আসল কথা হচ্ছে, উন্নতমানের চার্জার ব্যবহার করলে সারারাত ফোন চার্জে রাখা যায়। বেশিরভাগ স্মার্টফোনেই অতিরিক্ত চার্জ হওয়ার আশঙ্কা নেই। আজকাল অনেক ফোনে সফটওয়্যারে ইন বিল্ড থাকে ফিচার। চার্জ ফুল হয়ে গেলে প্রসেসর আর চার্জ নেয় না।

ফুল চার্জ দেবেন কীনা : আমরা ভাবি, ফোনটি শতভাগ চার্জ হতে হবে। কিন্তু ব্যস্তময় জীবনে সব সময় শতভাগ চার্জ দেওয়া যায় না, দরকারও নেই। শতভাগ চার্জের চেয়ে ৩০-৮০ ভাগ চার্জ দেওয়া বেশি ভালো। আপনার ফোনের ব্যাটারির কার্যকারিতা ফুল চার্জে নষ্ট হয়। ব্যাটারি তৈরির সময় নির্ধারিত থাকে কতবার ফুল চার্জ দিলে ব্যাটারির লাইফ নষ্ট হবে। তাই ফুল চার্জ দেওয়া উচিত নয়।

বারবার চার্জে ব্যাটারি নষ্ট হয়? শোনা যায়, বারবার চার্জ দিলে স্মার্টফোনের ব্যাটারি নষ্ট হয়। মূলত বেশিরভাগ স্মার্টফোন এমনভাবে তৈরি করা হয়, কোনো সমস্যা ছাড়াই একাধিকবার চার্জ দেওয়া যায়। তবে চার্জারের মান ভালো হতে হবে। ফোনে কত ওয়াটের চার্জার সাপোর্টেড তা দেখে নিতে হবে। নাহলে তা ক্ষতিকর হবে।

ফোন বন্ধ করলে ব্যাটারি ক্ষয় হয় : কেউ কেউ ভয়ে ফোন বন্ধ করেন না। এমনটি করার কারণ ব্যাটারি ক্ষয়ের ভয়। ফোন বন্ধ করা না করা ব্যবহারকারীর নিজের ব্যাপার। এতে ব্যাটারি ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকি নেই।

সিম বন্ধ রাখলে চার্জ অনেকক্ষণ থাকে : ফোনের ব্যাটারি নিয়ে এমন ধারণাও আছে, অ্যারোপ্লেন মোডে রাখলে ব্যাটারি বেশিক্ষণ থাকে। এমনকি ওয়াইফাই, জিপিএস প্রভৃতি সংযোগ চালু না রাখলে ব্যাটারি ক্ষয় কম হয়। আসলে এটি আপনার ব্যবহারের ওপর নির্ভর করে। সবসময় মোবাইল ডাটা চালু রাখবেন না। প্রয়োজন ছাড়া ওয়াই-ফাই আর হটস্পটও চালু রাখতে নেই।

মূলত স্মার্টফোন চার্জ নিয়ে অতিরিক্ত সতর্কতার ফলে বেশি বেশি চার্জ নষ্ট হতে পারে। তার চেয়ে ব্যাটারির চার্জ বেশিক্ষণ ধরে রাখতে ফোনের সেটিংসের দিকে নজর দেওয়া উচিত।

মার্কেট আওয়ার/তারিকুল

পাঠকের মতামত:

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর



রে