ঢাকা, বুধবার, ৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

শরীরের যে অঙ্গটি চিতার আগুনেও জ্বলে না

২০২৩ অক্টোবর ২৪ ১৭:১৬:৪৮
শরীরের যে অঙ্গটি চিতার আগুনেও জ্বলে না

লাইফস্টাইল ডেস্ক : আগুনের সংস্পর্শে এলে শরীরের যেকোনো অংশ পুড়ে যেতে পারে বা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। মানবদেহ নরম এবং শক্ত উভয় ধরনের কোষ দ্বারা গঠিত। তবে নরম কোষগুলি সহজেই আগুন দ্বারা সংকুচিত হয়।

কিন্তু জানেন কি শরীরের এমন একটি অংশ আছে, যা মৃত্যুর পরেও চিতায় পুড়ে যায় না? যখন একজন মানুষ মারা যায় তার শেষকৃত্য ধর্মীয় আচার অনুযায়ী করা হয়। কোন কোন ধর্মের মৃত ব্যক্তির লাশ মাটি খুঁড়ে কবর দেওয়া হয়, আবার কোন কোন ধর্মে পাখির হাতের লাশ তুলে দেওয়ার রীতি রয়েছে। একইভাবে হিন্দু ধর্মে কারো মৃত্যুর পর তাকে অগ্নি দিয়ে শেষকৃত্য করা হয়।

সারা শরীর পুড়ে ছাই হয়ে যায়। কিন্তু শরীরের একটি অঙ্গ আছে, যা আগুনে পুড়েও যায় না। উল্লেখ্য, শরীরের যে অংশ বেশি তাপ গ্রহণ করে তা দ্রুত পুড়ে যায়। যেমন হাত-পায়ের হাড় শরীরের অন্যান্য অংশের মতো দ্রুত পুড়ে যায় না। তবে বেশি চর্বিযুক্ত অঙ্গগুলি দ্রুত পোড়ায়। তবে শরীরের এমন কিছু অংশ আছে যেগুলো একেবারেই জ্বলে না।

দাঁত মানবদেহের এমন একটি অংশ যা পুড়ে যায় না। অন্তোষ্টিক্রিয়া যখন সম্পন্ন করা হয় তখন সেখানে দাঁত পাওয়া যায়। আগুনে, দাঁতের নরম টিস্যু পুড়ে যায়, যখন সবচেয়ে শক্ত টিস্যু, এনামেলটি রক্ষা পায়। দাঁত মানবদেহের সবচেয়ে অবিনশ্বর অঙ্গ হিসেবে বিবেচিত হয়।

এছাড়াও নখও পুড়ে যায় না বলে অনেকেই মনে করেন। যদিও এটি বৈজ্ঞানিকভাবে প্রমাণিত হয়নি। যদি নখের সামান্য অংশ কেটে আগুন ধরানো হয় তাহলে পুড়ে যাবে। তাই নখ সম্পর্কে এমন কিছু বলা যায় না। এদিকে শরীরের কঙ্কালও ছাই হয়না। আবার কেউ কেউ নাভির কথাও বলেন।

মার্কেট আওয়ার/তারিকুল

পাঠকের মতামত:

লাইফ স্টাইল এর সর্বশেষ খবর

লাইফ স্টাইল - এর সব খবর



রে