ঢাকা, বুধবার, ৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

ছেলেদের ডানদিকে আর মেয়েদের শার্টের বোতাম বামদিকে কেন হয় জানেন

২০২৩ অক্টোবর ০৬ ১০:৩৪:২৩
ছেলেদের ডানদিকে আর মেয়েদের শার্টের বোতাম বামদিকে কেন হয় জানেন

লাইফস্টাইল ডেস্ক : নারী-পুরুষ বা পুরুষ-নারী এই তর্ক পৃথিবীর শুরু থেকেই চলে আসছে। দুই পক্ষই নিজেদের কথা বলে সমাজে কে এগিয়ে আছে। তবে ফ্যাশনের দিক থেকে নারী-পুরুষ উভয়েই এখন একই পোশাক ব্যবহার করছেন।

যদিও এই 'ইউনিসেক্স' ফ্যাশন স্টাইলটি বিশ্বজুড়ে প্রবণতা রয়েছে, তবুও একটি বড় পার্থক্য রয়েছে। আর তা হল পুরুষ ও মহিলাদের শার্টের বোতাম। আরও ভালভাবে বললে উভয়েরই তাদের শার্টের বোতাম বিপরীতে থাকে। পুরুষদের শার্টের বোতাম ডানদিকে, আর মহিলাদের শার্টের বোতাম বাম দিকে। এটি একটি নির্দিষ্ট কারণে করা হয়। এই বোতাম পার্থক্য অনেক উত্তর আছে।

কিছু বিশেষজ্ঞ বলেছেন নারী-পুরুষের পোশাকের মধ্যে পার্থক্য তৈরী করতেই এমনটা করা হয়েছিল। তবে ইতিহাস বলে আগের যুগে পুরুষরা ডান হাতে ও মহিলারা বাম হাতে তলোয়ার ধরতো ও ডান দিকে তাদের শিশুদের কোলে রাখতো। যার থেকেই এইভাবে বোতাম লাগানো শুরু করেছে। পুরুষেরা বাম হাত ব্যবহার করায় ডান দিকে বোতাম রাখা হয়।

অন্যদিকে মহিলাদের ক্ষেত্রে তা উল্টো। মহিলারা তাদের সন্তানকে বামদিকে ধরে রাখতো। বাচ্চাদের খাওয়ানোর জন্য তাদের শার্টের বোতাম খুলতে ডান হাত ব্যবহার করতে হয়েছিল। তাই মহিলাদের শার্টের বোতাম রাখা হয় বামদিকে।

আবার বলা হয় নেপোলিয়ন বোনাপার্ট নাকি নিজে আদেশ জারি করেছিলেন মহিলাদের শার্টের বোতাম বাম দিকে রাখতে। নেপোলিয়ন নিজের শার্টে একটি হাত রাখতেন। যার ফলে মহিলারাও সেই স্টাইল অনুকরণ করতে থাকে। এমন পরিস্থিতিতে নেপোলিয়ন এটি যাতে না ঘটে তার জন্য মহিলাদের শার্টে আরও বেশি বোতাম লাগানোর জন্য নির্দেশ দেন। তবে এই তথ্য শুধু শোনা ও গল্পে আছে। এর সত্যতা যাচাই করা যায়নি।

মার্কেট আওয়ার/তারিকুল

পাঠকের মতামত:

লাইফ স্টাইল এর সর্বশেষ খবর

লাইফ স্টাইল - এর সব খবর



রে